Archiveরায়গঞ্জ

প্রকাশ্য জনবহুল এলাকায় ধূমপান করলেই হবে জরিমানা, নিষেধাজ্ঞা জেলায়, মিছিল রায়গঞ্জে

 

NBlive রায়গঞ্জঃ জনবহুল এলাকায় ধূমপান অথবা তামাকজাত দ্রব্য সেবনে নিষেধাজ্ঞা জারি হলো উত্তর দিনাজপুরে। ২ অক্টোবর আজ থেকে এই নিয়ম লাগু হলো জেলায়। এদিন এই নতুন আইন সম্পর্কে জনসাধারণকে অবগত করতে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে একটি র‍্যালি করা হয় শহরে। মিছিলে উপস্থিত ছিলেন রাষ্ট্রমন্ত্রী গোলাম রব্বানী,জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা। জেলা শাসক অরবিন্দ কুমার মিনা জেলা পুলিশ সুপার সুমিত কুমার, রায়গঞ্জ পুরসভার পুরপতি সন্দীপ বিশ্বাস, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও অন্যান্য সরকারি আধিকারিকরা।

লাগু হলো সিগারেট এন্ড আদার্স টোবাকো প্রোডাক্ট এক্টের সেকশন ৪ ও সেকশন ৬ (এ) ও (বি) ধারা। শুধুই যে প্রকাশ্যে ধূমপানের ক্ষেত্রেই নিষেধাজ্ঞা জারি হতে চলেছে তা নয়। রোক লাগানো হলো শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাকজাত দ্রব্য বিক্রির ক্ষেত্রেও।

জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা বলেন, জেলা প্রশাসনের সাথে বৈঠকের পর ২ অক্টোবর থেকে এই আইন জেলায় লাগু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে সাধারণকে অবগত করতে এদিন একটি মিছিল করা হয় রায়গঞ্জে।

এই লাগু হওয়ার ফলে জনবহুল এলাকায় সিগারেট অথবা অন্যান্য তামাকজাত দ্রব্য সেবন এবং স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে ১০০ গজের মধ্যে তামাকজাত দ্রব্যের বিক্রি করতে কেউ ধরা পড়লে ৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।অপরাধের গুরুত্ব বুঝে এই আইনে জেল পর্যন্ত হতে পারে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে। এমনকি, এই আইনের মধ্য দিয়ে ১৮ বছরের কম বয়সী কাউকে তামাকজাত দ্রব্য বিক্রি অথবা বিক্রয় কাজে ব্যবহারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি থাকবে জেলায়।

Related News

Back to top button