Archiveরায়গঞ্জ

ভাগীরথী ২ শৃঙ্গ জয় করল উত্তর দিনাজপুরের ৬ পর্বতারোহী

NBlive রায়গঞ্জঃ পিন পার্বতী পাস জয় করার পর এবার ভাগীরথী ২ শৃঙ্গ জয় করে ফিরল রায়গঞ্জের ছয় সদস্যের পর্বতারোহীদের একটি দল। রায়গঞ্জের হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত ৪ সেপ্টেম্বর ভাগীরথী ২ শৃঙ্গ ( ২১,৩৬৫  ফুট)  অভিযান শুরু করেছিল ৬ পর্বতারোহী। এরপর দিল্লি, হরিদ্বার, উত্তরকাশী হয়ে গঙ্গোত্রী ভূজবাসা,গোমুখ,  গঙ্গোত্রী গ্রেসিয়ার পেরিয়ে ভাগীরথী ২ জয় করে পর্বতারোহীরা।

পর্বতারোহীদের দলে ছিলেন তরুন সরকার, শঙ্কর ধর, নীলাদ্রি সিনহা ,অনজুমান আলি আখতার। দলে ছিলেন একমাত্র মহিলা সদস্যা অপর্না চক্রবর্তীও। সংস্থার সম্পাদক উৎপল মন্ডল জানান, উত্তরবঙ্গ থেকে এই প্রথম আমরাই উত্তরাখন্ডের ভাগীরথী ২  শিখর অভিযান করলাম এবং সাফল্য লাভ করলাম। নতুন ইতিহাস রচনা করলেন জেলার পর্বতারোহীরা।

পর্বতারোহীদের দলনেতা মনোতোষ বিশ্বাস বলেন, ২১ সেপ্টেম্বর নীলাদ্রি সিনহা ও শঙ্কর ধর শৃঙ্গ জয় করে বেস ক্যাম্পে ফিরে আসে। শৃঙ্গ জয়ের আনন্দে আমরা কার্যত বাইরের তুষারপাতের কথা ভুলেই গিয়েছিলাম। ৭২ ঘন্টা ধরে একটানা তুষারপাতের জেরে পরিস্থিতি বিপদজনক হয়ে উঠছিল। ফলে তুষার মাথায় নিয়েই বেস ক্যাম্প ছেড়ে বেড়িয়ে আসার সিদ্ধান্ত নিতে হয়। দুর্গম গঙ্গোত্রী হিমবাহ পেরিয়ে  ২৩ সেপ্টেম্বর রাত ৮টা নাগাদ ভূজবাসাতে পৌঁছাই আমরা। এরপর ২৫ সেপ্টেম্বর গঙ্গোত্রীতে পৌঁছাই। সফল ও সুস্থ ভাবেই দলের প্রত্যেক পর্বতারোহী রায়গঞ্জে পৌঁছেছে বলে জানিয়েছেন মনোতোষ বাবু।

 

এটাই ক্লাবের প্রথম শিখর অভিযান নয়, এই অভিযানের আগে ২০০২ সালে প্রথম শিখর অভিয়ান মাউন্ট বেবী শিবলিঙ্গ ( গারোয়াল), ২০০৯ সালে মাউন্ট গ্যাংস্ট্যাং (হিমাচল), ২০১১ সালে অনামা শিখর (লাদাখ),২০১২ সালে মাউন্ট চাংসের কাংরি ও লাংসের কাংরি (লাদাখ) ।

 

 

 

 

 

Related News

Back to top button