রায়গঞ্জ
Trending

পাচারের আগেই রায়গঞ্জে উদ্ধার শতাধিক বছর পুরানো সেক্সট্যান্ট নেভিগেশন যন্ত্র

আনুমানিক ৩০০ বছরের পুরোনো সেক্সট্যান্ট নেভিগেশন যন্ত্র উদ্ধার রায়গঞ্জে।

 

Bengal Live রায়গঞ্জঃ আনুমানিক  ৩০০ বছরের পুরানো কৌণিক দূরত্ব পরিমাপ যন্ত্র উদ্ধার হলো রায়গঞ্জে। বৃহস্পতিবার গোপন সূত্রে খবর পেয়ে রায়গঞ্জ থানার পুলিশ রাসবিহারী মার্কেট এলাকা থেকে যন্ত্রটি পাচারের আগেই উদ্ধার করে। পুলিশ সূত্রে জানা গেছে, মুর্শিদাবাদ জেলার এক অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী ওই সেক্সট্যান্ট নেভিগেশন যন্ত্রটি পাচার করার উদ্দেশ্যে রায়গঞ্জে আনে। সেই সময় রায়গঞ্জ থানার পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে হাতেনাতে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে৷ ধৃতের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ।

 

জানা গেছে, উদ্ধার হওয়া যন্ত্রটির নাম সেক্সন্ট্যান্ট। এটি দ্বিগুণ প্রতিবিম্বিত নেভিগেশন যন্ত্র যা দুটি দৃশ্যমান বস্তুর মধ্যে কৌণিক দূরত্ব পরিমাপ করে। সেক্সন্ট্যান্টের প্রাথমিক ব্যবহার নভোচারীরা নেভিগেশনের উদ্দেশ্যে জ্যোতির্বিজ্ঞানীয় অবজেক্ট এবং দিগন্তের মধ্যবর্তী কোণটি পরিমাপ করে।

 

বৃহস্পতিবার রাতে রায়গঞ্জের রাসবিহারী মার্কেট এলাকা থেকে নিরঞ্জন কীর্ত্তনীয়া নামে মুর্শিদাবাদের বাসিন্দাকে গ্রেপ্তার করে পুলিশ। পুলিশ সূত্রে জানা গেছে, শতাধিক বছর আগে সাগরে জাহাজের দিক নির্ণয়ের জন্য নাবিকেরা ব্যবহার করতেন এই যন্ত্রটি। দুষ্প্রাপ্য ওই যন্ত্রটিকে পাচারের উদ্দ্যেশ্যেই রায়গঞ্জ আনা হয়েছিল বলে মনে করছেন তদন্তকারীরা। এদিকে এই ঘটনায়  চাঞ্চল্য ছড়িয়েছে শহর জুড়ে। ধৃতের বিরুদ্ধে ৪১১, ৪১৪ আইপিসি আর/ডব্লিউ ২৫(১) সহ একাধিক ধারায় মামলা রুজু করে তাকে শুক্রবার রায়গঞ্জ জেলা আদালতে পেশ করছে পুলিশ। বিশেষজ্ঞদের দিয়ে যন্ত্রটি নিরিক্ষণ করিয়ে যন্ত্রটির সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে রায়গঞ্জ পুলিশ৷

Related News

Leave a Reply

Back to top button