রায়গঞ্জ

সিপাহী বিদ্রোহের স্মৃতি জড়িয়ে রায়গঞ্জের রায়চৌধুরী বাড়ির দুর্গাপূজার সাথে

সিপাহী বিদ্রোহের স্মৃতি জড়িয়ে রায়গঞ্জের রায়চৌধুরী বাড়ির দুর্গাপূজার সাথে

Bengal Live রায়গঞ্জঃ সিপাহী বিদ্রোহের স্মৃতি জড়িয়ে রয়েছে রায়গঞ্জের রায়চৌধুরী বাড়ির দুর্গাপূজার সাথে। চলতি বছরে এই পূজা ১৬২তম বছরে পদার্পণ করল। জমিদারি প্রথা না থাকলেও এখনও সেই আমলের সকল নিয়ম মেনেই পূজার আয়োজন করেন রায়চৌধুরী বাড়ির সদস্যরা।

পরিবারের দাবী, ১৮৫৭ সালে ব্রিটিশ সেনার হাত থেকে প্রাণে বাঁচতে দেশীয় কিছু সেনা রায়চৌধুরী পরিবারের ঠাকুর দালানে আত্মগোপন করেছিলেন।

পরে এলাকা ছাড়ার সময় ভুল করে একটি তরোয়াল ঠাকুরদালানেই রেখে যান সৈন্যরা। এরপর স্বপ্নাদেশ পেয়ে রায়চৌধুরী পরিবারের তৎকালীন জমিদার ঘনশ্যাম রায়চৌধুরী ওই তরোয়ালটিকে দুর্গারূপে প্রতিষ্ঠা করেন।

১৮৫৮ সালে ওই ঠাকুরদালানেই তরোয়ালটির পাশাপাশি দেবীর প্রতিমা প্রতিষ্ঠা করে পূজা শুরু হয়। প্রাচীন কালে নবমী পূজার সময় মোষ বলি দেওয়ার প্রচলন থাকলেও বিগত ৩ দশক থেকে সেই প্রচলন তুলে দেওয়া হয়েছে। ১৯৫৮ সাল থেকে একই কাঠামো প্রতিবছর মেরামতি করে প্রতিমা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন রায়চৌধুরী বাড়ির বর্তমান কর্তা শিবশঙ্কর রায়চৌধুরী।

এই পূজায় ভোগে নুন ও হলুদের ব্যবহার নেই। পাশাপাশি দশমী পূজার শেষে পুঁটিমাছ ও দই দেখিয়ে প্রতিমা বিসর্জন দেওয়ার রীতি রয়েছে।

Tags

Leave a Reply

Back to top button
Close