পোর্টজিন

প্রবীর কুমার সাহা-এর লেখা টিপ্পনীঃ ” কালো চোখ”

Bengal Live পোর্টজিনঃ পোর্টজিন কি? পোর্টজিন একটি অনলাইন ম্যাগাজিন। প্রতি সপ্তাহের রবিবার এটি বেঙ্গল লাইভের (bengallive.in) এর পোর্টজিন বিভাগ থেকে প্রকাশিত হয়।

bengal live portzine prabir saha bangla kobita

 

 

কালো রঙকে দেখলে বা দেখালে আমরা অসম্মানিত বোধ করি। আবার কালো রঙ দিয়ে যখন সাদাকে ঢাকি, তখন বয়স কমিয়ে নিজেকে যৌবনদীপ্ত মনে করে সম্মানিত হই। কালো রঙকে আমরা পছন্দ করি না, কিন্তু বিপদগ্রস্থ হলে সেই দেবী মা কালীর স্মরনাপন্ন হই। কালো রঙের গাই এর দুধ নাকি খুবই পুষ্টিকর ও সুস্বাদু, তাই কালো গাই বাড়িতে রাখি নিজেদের স্বাস্থ্যের কথা চিন্তা করে।

কালো রঙ ফেলনা, কিন্তু কৃষক বন্ধুরা কালো হাড়ির কাকতারুয়া বানিয়ে রাখে ফসল আগলানোর জন্য। পিতামাতার বিয়োগ হলে হবিষ্যের পুর্বে কালো কাকের সন্ধানে নিজেরাই কাঁ কাঁ করতে থাকি তার আগমনের অপেক্ষায়। প্রখর দহনে যখন ধরা দগ্ধ হয়, তখন আমরা কালো মেঘের অপেক্ষায় থাকি কখন বৃষ্টিধারায় ভুমি ও জীবকুলের প্রাণ জুড়াবে। কালো কয়লা না থাকলে তো রন্ধন প্রণালী সম্পন্নই হত না,কিংবা বহু কলকারখানা বন্ধই হয়ে যেত।

ব্ল্যাক মানি বিষয়টা আমরা সবাই অবগত, সমাজে মাথা উঁচু রাখতে কিভাবে কালোর কদর হয়, সেটা বলার অবকাশ রাখে না। যে উকিল বন্ধুরা কালো কোর্ট গায়ে লাগিয়ে জীবিকানির্বাহ করেন, তাদের কালো মেয়ের সন্ধান দিলে অনেকেই নাক উঁচু করেন। দেখুন আমি যে লেখাটা লিপিবদ্ধ করছি, সেটিও কালো রঙের অক্ষর। প্রথম অক্ষর জ্ঞানই লাভ করেছি এই কালো স্লেট বা ব্লাকবোর্ডকে সংগে করে। সোনার টুকরোকে শুদ্ধতা প্রমাণ করতে যে কষ্টিপাথর দরকার সেটিও কালো রঙের।

আসলে আমরা কালোকে ক্রাইসিস পিরিয়ডে খুব অনুভব করি , অন্য সময়ে করি না,
এটা আমাদের মজ্জাগত হয়ে গেছে। অতএব বন্ধুরা শুধু অসুবিধার সময় নয়, সুবিধার সময়েও কালোকে উপলব্ধি করতে যেমন শিখেছি তেমনি ভাবে কালোর মর্যাদা দিতে শিখলে কালো চোখ দিয়ে জগতটাকে আলোকিত করতে পারবো।।

কীভাবে লেখা পাঠাবেন?
নীচে উল্লিখিত হোয়াটসঅ্যাপ নাম্বার কিংবা ইমেল আইডিতে লেখা পাঠাতে পারবেন।
হোয়াটসঅ্যাপ নাম্বার~ 9635459953
ইমেল আইডি~ bengalliveportzine@gmail.com
লেখার সঙ্গে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর এবং একটি ছবি পাঠানো আবশ্যক।
ভ্রমণ কাহিনীর সঙ্গে নিজের তোলা দুটো ছবি পাঠাতে হবে।

Related News

Leave a Reply

Back to top button