রায়গঞ্জ

নিয়ম ভাঙার সিঁদুর খেলায় মাতবে রায়গঞ্জের উকিলপাড়া

নিয়ম ভাঙার সিঁদুর খেলায় মাতবে নতুন উকিলপাড়া

Bengal Live রায়গঞ্জঃ নিয়ম ভাঙার সিঁদুর খেলায় মাততে চলেছে রায়গঞ্জের নতুন উকিলপাড়া সর্বজনীন পূজা কমিটি। ৪৬ তম বর্ষে তাঁদের মূল আকর্ষণ মিলন উৎসব। উদ্যোক্তাদের দাবী, উৎসবের দিনে আজও সমাজের অনেক মানুষকে ব্রাত্য করে রাখার অলিখিত নিয়ম রয়েছে। বিশেষ করে কিন্নর, বিধবা, যৌন কর্মীদের। কিন্তু উৎসবে আনন্দে মেতে ওঠার অধিকার সকলের রয়েছে।

দুর্গা পুজোর দশমী মানেই নাচ,গান,আনন্দ,সর্বপরী গৃহ বধুদের সিঁদুর খেলা আর মিষ্টি মুখ। বাংলা এবং বাঙালীদের এই প্রথা যুগের পর যুগ ধরে চলে আসছে। বিবাহিতরা মায়ের সিথিতে এবং পায়ে সিঁদুর ছুইয়ে, মাকে মিষ্টি মুখ করান।আর অবিবাহিতরা মায়ে পায়ে এবং গালে ছুইয়ে মিষ্টি মুখ করান।তারপরে সকলে মিলে আনন্দ , উৎসবে মেতে ওঠে। সিঁদুর খেলার আসল উদ্দেশ্য হলো মাকে হাসি মুখে বিদায় জানানো।

তাই সমস্ত রকম নিয়ম ভেঙে নতুন ভাবে সিঁদুর খেলা আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে উদ্যোক্তারা। নিয়ম ভাঙার এই সিঁদুর খেলায় জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন পুজো উদ্যোক্তাদের মধ্যে অন্যতম অনিরুদ্ধ সাহা। উত্তরবঙ্গে নিয়ম ভাঙার সিঁদুর খেলার আয়োজন আর কোথাও করা হয় না বলে দাবী তাঁদের।

Related News

Leave a Reply

Back to top button