রাজ্য

ক্রেতা সেজে হানা পুলিশের, উদ্ধার প্রাচীন অষ্টধাতুর মূর্তি, গ্রেপ্তার দুই

প্রাচীন অষ্টধাতুর মূর্তি সহ ব্রোঞ্জের রেপ্লিকা উদ্ধার করলো বালুরঘাট থানার পুলিশ। ঘটনায় দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

 

Bengal Live বালুরঘাটঃ ব্রোঞ্জের রেপ্লিকা সহ প্রাচীন অষ্টধাতুর মূর্তি উদ্ধার করলো বালুরঘাট থানার পুলিশ। রবিবার ঘটনাটি ঘটেছে বালুরঘাটের ছিন্নমস্তা পল্লী এলাকায়। ঘটনায় দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। অষ্টধাতুর ওই মূর্তিটি চোদ্দো শতকের হতে পারে বলে প্রাথমিক অনুমান ইতিহাসবিদদের।

এদিন গোপন সূত্রে খবর পেয়ে মূর্তির খোঁজে ক্রেতা সেজে বালুরঘাটের ছিন্নমস্তা পল্লী এলাকার এক বাড়িতে ঢোকে বালুরঘাট থানার পুলিশ। এরপরই সেখান থেকে উদ্ধার করা হয় ওই প্রাচীন অষ্টধাতুর মূর্তি সহ ব্রোঞ্জের রেপ্লিকা। ঘটনাস্থল থেকে দু’জনকে আটক করেছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই ব্যক্তিদের নাম প্রমোদ বর্মন (৬২) এবং ষষ্ঠী বর্মন (২৭)। তারা সম্পর্কে বাবা ও ছেলে। বাড়ি বালুরঘাট থানার বাদামাইল এলাকায়। কাজের সূত্রে বালুরঘাটের ছিন্নমস্তা পল্লীতে ভাড়া থাকতেন তারা। এদিন এই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে বালুরঘাট থানার পুলিশ।

এবিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ সুপার রাহুল দে জানান, খবর পেয়ে পুলিশ ক্রেতা সেজে ওই বাড়িতে গিয়ে মূর্তি দুটি উদ্ধার করে। ঘটনায় দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও মূর্তিটির পুরাতাত্ত্বিক গুরুত্বের বিষয়ে জানতে ইতিহাসবিদদের সাহায্য নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি ।

অন্যদিকে ওই জেলার ইতিহাসবিদ সুকুমার সরকার জানান, অষ্টধাতুর মূর্তি টি রাধা মূর্তি। গঠন শৈলীতে বৌদ্ধ শিল্পের ছোঁয়া রয়েছে। পুরাতাত্ত্বিক গুরুত্বের দিক দিয়ে এর মূল্য অনেক হতে পারে।

Related News

Leave a Reply

Back to top button