বিনোদন

বাইশের অস্কারে ভারতের থেকে মনোনীত তামিল ছবি ‘কুড়াঙ্গাল’

বেছে নেওয়া হলো ভারতের তরফে অস্কারের মঞ্চে প্রদর্শিত হওয়ার ছবি। ‘শেরনি’ বা ‘সর্দার উধম সিং’ কে পেছনে ফেলে অস্কারের মঞ্চে যাচ্ছে তামিল ছবি ‘কুড়াঙ্গাল’।

 

Bengal Live ডেস্কঃ সম্প্রতি ভারতের তরফে মনোনীত হলো ২০২২ এর অস্কারের মঞ্চে প্রদর্শিত হওয়ার ছবি। আর এই দৌড়ে আনুষ্ঠানিকভাবে বেছে নেওয়া হলো তামিল ছবি ‘কুড়াঙ্গাল’। ২০২১ সালের ৪ঠা ফেব্রুয়ারি প্রকাশিত হয় পরিচালক বিনোথরাজের এই ছবি। চলতি বছরের এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড এর জন্যও মনোনীত হয়েছে ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’।

Koozhangal

২০২২ এর মার্চ মাসে আমেরিকায় অনুষ্ঠিত হবে ৯৪ তম অস্কার। আর তারই বাছাইপর্ব চলছে সর্বত্র। সম্প্রতি কলকাতায় অনুষ্ঠিত হয় ভারতের ছবি মনোনয়ন পর্বের অনুষ্ঠান। দক্ষিণ কলকাতার ভবানীপুরের বিজলী সিনেমা হলে ১৫ জন বিচারক সুনিশ্চিত করেন ছবি। অনুষ্ঠানে জুরি মেম্বারদের সভাপতি ছিলেন সাঝি এন অরুণ। সহ বিচারকদের তালিকায় ছিলেন চিত্র সম্পাদক অর্ঘ্যকমল মিত্র, সঙ্গীত ও চিত্র পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত, অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা। আর সেখানেই অস্কারের মঞ্চে পাড়ি দেওয়ার জন্য ভারতের তরফে মনোনীত করা হয় তামিল ছবি ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’কে। ১৪টি ভিন্ন ভাষার ছবি নির্বাচিত হলেও অবশেষে বহুল চর্চিত ‘শেরনি’ বা ‘সর্দার উধম সিং’ কে পেছনে ফেলে দৌড়ে এগিয়ে এই তামিল ছবি।

Tamil movie Koozhangal

এক বাবা-ছেলের পথ চলার গল্প নিয়েই ছবি। স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে বাপের বাড়ি চলে গিয়েছেন স্ত্রী। সেখান থেকে তাকে ফিরিয়ে আনতে পথচলা শুরু বাবা ও ছেলের। রোদে পুড়ে বাবা-ছেলের মাকে নিয়ে বাড়ি ফেরার গল্পই ‘কুড়াঙ্গাল’। নেদারল্যান্ডের ৫০তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল রটারডাম- এও প্রদর্শিত হয়েছে এই ছবি। পাশাপাশি চলতি বছরের এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড এর জন্যও মনোনীত হয়েছে ছবি ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’। ছবিটি প্রদর্শিত হতেই তা মন কেড়েছে সমালোচকদের। এবার অপেক্ষা অস্কারের মঞ্চ প্রদর্শিত হওয়ার।

Leave a Reply

Back to top button