ইসলামপুর

উত্তর দিনাজপুরে জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ পড়ুয়াদের

মাধ্যমিকে ৫৫০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হলেও একাদশ শ্রেণীতে ভর্তি নেওয়া হয়েছে শুধুমাত্র ৪০০ জন ছাত্রছাত্রীকে। জাতীয় সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখালো ক্ষুব্ধ পড়ুয়ারা।

 

Bengal Live চোপড়াঃ একাদশ শ্রেণীতে ভর্তির দাবিতে জাতীয় সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখালো ছাত্রছাত্রীরা। মঙ্গলবার উত্তর দিনাজপুর জেলার চোপড়া ব্লকের মহাত্মাগান্ধী উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিক পরীক্ষার্থীরা ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন।

জানা গেছে, এবার প্রায় ৫৫০ জন ছাত্রছাত্রী সোনাপুর মহাত্মাগান্ধী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এখনও পর্যন্ত বিদ্যালয়ের তরফে একাদশ শ্রেণীতে  প্রায় ৪০০ জন ছাত্রছাত্রীকে ভর্তি নেওয়া হলেও বাকিদের ভর্তি নেওয়া হয়নি। সোনাপুর মহাত্মাগান্ধী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধ্রুব কুমার তেওয়াড়ি জানিয়েছেন, বিদ্যালয় থেকে জেলা বিদ্যালয় পরিদর্শক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিলরের কাছে আসন বৃদ্ধির জন্য আবেদন জানানো হয়েছে, কিন্তু এখনও তার কোন উত্তর আসেনি।

প্রায় আড়াই ঘণ্টা পর অবরোধ তুললেন বাসিন্দারা

মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা হওয়ার পর বেশ কিছুদিন কেটে গেছে। ইতিমধ্যে বহুবার বিদ্যালয়ে ভর্তির জন্য ছাত্রছাত্রীরা চেষ্টা করেও সুযোগ না পাওয়ায় হতাশ হয়ে পড়েছে তারা। তার জেরেই এদিন জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করে স্কুল কর্তৃপক্ষের কাছে ভর্তি নেওয়ার দাবি জানিয়েছে পড়ুয়ারা। আন্দোলনকারীদের দাবি, পরীক্ষায় ভালো নম্বর পেয়েও নিজেদের স্কুলে একাদশ শ্রেণীতে তারা ভর্তি হতে পারছেন না তারা। প্রায় দু’মাস ধরে প্রতিশ্রুতি দিয়েও ভর্তি নেওয়া হচ্ছেনা তাদের। এখনও পর্যন্ত মোট চারশো জন পড়ুয়া ভর্তি হয়েছে একাদশ শ্রেণীতে। বাকি রয়েছে প্রায় দেড়শো থেকে দু’শো ছাত্র। পড়ুয়াদের দাবি, কানাঘুষোয় শোনা যাচ্ছে ভেতরে ভেতরে শুরু হয়েছে নতুন ক্লাসের রেজিস্ট্রেশন কর্মসূচিও। তাই ভর্তির দাবিতে পথ অবরোধ করছেন তারা।

এদিকে দীর্ঘক্ষণ ধরে চলা এই বিক্ষোভে জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে সৃষ্টি হয় ব্যাপক যানজটের। অবরোধের খবর পেয়ে বিদ্যালয় ছেড়ে ঘটনাস্থলে ছুটে আসেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধ্রুব কুমার তেওয়াড়ি। তিনি আন্দোলনরত পড়ুয়াদের ভর্তির প্রতিশ্রুতি দিয়ে আরও কয়েকদিন ধৈর্য ধরার আবেদন জানালে প্রধান শিক্ষকের আবেদনে সাড়া দিয়ে ছাত্রছাত্রীরা অবরোধ প্রত্যাহার করে নেয়।

Related News

Leave a Reply

Back to top button