জাতীয়

শিশুদের জন্য বাড়তি সুরক্ষা, মোটর সাইকেলে যাতায়াতে নতুন নিয়ম কেন্দ্রের

৯ মাস থেকে ৪ বছর বয়সী শিশুদের মোটর সাইকেলে বসানোর ক্ষেত্রে কিছু নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্র সরকার।

Bengal Live ডেস্কঃ শিশুদের নিয়ে প্রতিনিয়তই মোটর সাইকেলে যাতায়াত করে থাকেন অভিভাবকেরা। আর বাড়ির ক্ষুদে সদস্যটির অধিকাংশ সময়েই জায়গা হয় বাইকের ট্যাঙ্ক বা পিলিয়নে। নয়তো বাইকের পিলিয়ন সিটে শিশুটিকে কোলে নিয়ে বসে পরেন বড় কেউ একজন। কিন্তু এবার থেকে শিশুদের নিয়ে যাতায়াতে বাইক আরোহীকে নিতে হবে বাড়তি কিছু সতর্কতা, এমনটাই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

৯ মাস থেকে ৪ বছর বয়সী শিশুদের মোটর সাইকেলে বসানোর ক্ষেত্রে কিছু নিয়ম লাগু করতে চলেছে কেন্দ্র সরকার। তার জন্য কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক সংশোধন করতে চলেছে ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভিহেকলস আইন। সূত্রের খবর, ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে সংশোধনের জন্য প্রয়োজনীয় আইনের খসড়া। এটি আইনে পরিনত হওয়ার পরই ২০২২ সাল থেকেই দেশের প্রতিটি রাজ্যেই কার্যকর হবে এই আইন।

এই খসড়ায় যেসব বিষয়ের উপর অতিরিক্ত গুরুত্ব দেওয়া হয়েছে সেগুলি হল –

  • বর্তমানে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় যিনি বাইকটি চালাচ্ছেন তাঁর মাথায় হেলমেট থাকলেও তাঁর সাথে থাকা শিশু আরোহীর মাথায় হেলমেট নেই। নতুন আইনে শিশু আরোহীদের সঠিক মাপের ISI মার্কযুক্ত হেলমেট পরানো আবশ্যিক হতে চলেছে।
  • মাথায় হেলমেট ছাড়াও মোটরসাইকেলে শিশুদের নিয়ে যেতে হলে এরপর থেকে লাগবে ‘সেফটি হারনেস।’ তার সাহায্যে মোটরসাইকেল আরোহীর সঙ্গে শিশুটি বাঁধা থাকবে।
  • পাশাপাশি এই খসড়ায় বলা রয়েছে সেফটি হারনেসের গুণমান সম্পর্কেও। এই সেফটি হারনেসগুলি হতে হবে উন্নতমানের নাইলন দিয়ে তৈরি এবং ৩০ কেজি ভারবহণ ক্ষমতাসম্পন্ন ।
  • এছাড়াও সাথে কোনো শিশু আরোহী থাকলে খেয়াল রাখতে হবে মোটর সাইকেলের গতির দিকেও। এক্ষেত্রে কোনো অবস্থাতেই গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটারের বেশি তোলা যাবে না।

উপরোক্ত নিয়মগুলির অন্যথা হলে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে এই আইনে। নিয়ম ভাঙলে তৎক্ষণাৎ ১ হাজার টাকার জরিমানা করা হবে এবং ৩ মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে বাইক আরোহীর।

Leave a Reply

Back to top button