জাতীয়

১৫ বছরের মধ্যেই পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পাবে প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস!

প্রতি ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির কারণে অতিবৃষ্টির হার বৃদ্ধি পায় ৭%। বৃদ্ধি পায় শক্তিশালী সাইক্লোন এর হার।

 

Bengal Live  ডেস্কঃ  বিগত ১০০ বছরে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে ০.৫° সেলসিয়াস । সারা পৃথিবী জুড়ে উষ্ণতার এই ক্রমবর্দ্ধমান বৃদ্ধিকেই বিজ্ঞানীরা বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং নামে অভিহিত করেছেন। আর এই বিশ্ব উষ্ণায়নের ফলে আগামী ১৫ বছরের মধ্যেই পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পাবে প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস। এ রকমই একটি ভয়াবহ আশঙ্কার কথা শুনিয়েছেন জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষণা প্রতিবেদন সংস্থা রাষ্ট্রসঙ্ঘের বিশেষ প্যানেল আইপিসিসি। সেখানে প্রকাশিত একটি প্রতিবেদনে জানা গেছে , যেখানে ১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কথা ছিল এই শতকের শেষে , সেখানে সেটা বাড়বে মাত্র ১৫ বছরের মধ্যেই। স্বভাবতই এর ফলে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে চলেছে গোটা পৃথিবী।

মালদায় জলের তোড়ে ভাঙল ৭০ মিটার বাঁধের অংশ

সোমবার রাষ্ট্রসঙ্ঘের ইন্টার গভারনমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ বা আইপিসিসি র তরফে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সৃষ্টি হয়েছে প্রভূত চাঞ্চল্য । এই গবেষণায় তারা দাবি করেছে আগামী ১৫ বছরের মধ্যেই তাপমাত্রাও ১.৫ সেলসিয়াসের কাছাকাছি বৃদ্ধি পেয়ে যাবে। এই গবেষণার ফলাফল যদি সত্যি হয় তাহলে রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি পাবে পৃথিবীর অনেক দেশে। এর ফলে আগামী দিনে পৃথিবীর বেশ কিছু জায়গায় দাবানল, খরা, অতিবৃষ্টি এবং ভয়াবহ বন্যার মত অনেক কিছুর মুখোমুখি হতে হবে আমাদের।

বিধিনিষেধ বাড়ল রাজ্যে, নাইট কার্ফুর সময়সীমা পরিবর্তন

আইপিসিসি ওয়ার্কিং গ্রুপের ভ্যালেরি ম্যাসন ডেলমেট বলছেন, “এই প্রতিবেদনটি আসলে একটি বাস্তবতা। জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে এবং গ্রীন হাউজ গ্যাস নির্গমন করে মানুষ পৃথিবীর তাপমাত্রা ইতিমধ্যেই প্রাক-শিল্প যুগের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বাড়িয়ে ফেলেছে, এই বিষয়টির দিকেই নির্দেশ করছে প্রতিবেদনটি । মনুষ্যসৃষ্টি কারণে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে প্রায় প্রত্যেক দিন। তাপমাত্রার যে পরিমাণ বৃদ্ধির  আশঙ্কা এই শতকের শেষের দিকে মনে করা হয়েছিল, তা সময়ের অনেক আগেই হয়ে যাচ্ছে। ফলতঃ রীতিমতো সমস্যার মধ্যে পড়তে চলেছি আমরা।”

রায়গঞ্জে দুর্ঘটনার কবলে বরযাত্রীর গাড়ি, আহত একাধিক

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে বিশ্বের শীর্ষস্থানীয় জলবায়ু বিজ্ঞানীরা  সতর্কবার্তা দিয়ে বলেছেন, “এখনই কিছু করুন নাহলে সংকটের ঝুঁকিতে থাকুন।” রিপোর্টের ফল দেখে তাঁরা নিশ্চিত যে আমরা এরমধ্যেই জলবায়ু সংকট এর ভিতরে পড়ে গিয়েছি। প্রতি ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির কারণে অতিবৃষ্টির হার বৃদ্ধি পায় ৭%। বৃদ্ধি পায় শক্তিশালী সাইক্লোন এর হার। যদি এরকম ভাবেই তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে তাহলে দুই থেকে তিনবার ভয়ানক বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে আগামী দশকে। শুধু বৃষ্টি বা বন্যা নয় এর ফলে শুকিয়ে যাবে প্রচুর বনাঞ্চল, বেশ কিছু জায়গায় দেখা যাবে খরা পরিস্থিতি। গরমকালে তীব্র তাপমাত্রা আবার বর্ষাকালে প্রচন্ড বৃষ্টি এই বিষয়টি প্রচন্ডভাবে লক্ষ্য করা যাবে। যার ফলে সমগ্র মানব জাতিকে চরম অসহায়তার সম্মুখীন হতে হবে।

Leave a Reply

Back to top button