রায়গঞ্জ

কাজের দাবিতে জাতীয় পতাকা হাতে আন্দোলনে পরিযায়ী শ্রমিকরা

Join our WhatsApp group

ভিনরাজ্য ফেরৎ প্রায় সাড়ে তিন হাজার শ্রমিক একত্রিত হয়ে কাজের দাবিতে আন্দোলনে নামল বুধবার। জাতীয় পতাকা হাতে মিছিল করে বিডিও অফিসে বিক্ষোভ প্রদর্শন করেন তাঁরা৷

Bengal Live কালিয়াগঞ্জঃ কাজের দাবিতে কালিয়াগঞ্জ সমষ্টি উন্নয়ন আধিকারিকের দপ্তরে বিক্ষোভ দেখালেন পরিযায়ী শ্রমিকরা। জাতীয় পতাকা হাতে নিয়ে বুধবার মিছিল করে সমষ্টি উন্নয়ন আধিকারিকের দপ্তরে হাজির হয়ে বিক্ষোভ দেখান সহস্রাধিক পরিযায়ী শ্রমিক। অভিযোগ, করোনা আবহে ভিন রাজ্য থেকে নিজের এলাকায় ফিরে আসার পর এক মাসের বেশি সময় কেটে গেলেও এখনও তাঁদের কাজের কোনও বন্দবস্ত হয়নি। সেই কারণেই এদিনের আন্দোলন।

ADVERTISEMENT

কালিয়াগঞ্জের পূর্ব ধনকৈল এলাকার বাসিন্দা পরিযায়ী শ্রমিক শিবু রায়ের অভিযোগ, গুজরাত থেকে ফিরে আসার পর দেড় মাস কেটে গেলেও এখনও কাজের জোগার হয় নি। জব কার্ড হয়নি৷ কীভাবে কাজ মিলবে সেই বিষয়েও স্থানীয় পঞ্চায়েতের থেকে সঠিক কোনও তথ্য আমরা পাচ্ছি না। তাই বাধ্য হয়ে এদিন বিডিও অফিসের আন্দোলনে সামিল হয়েছি।

একই অভিযোগে সরব হয়েছেন, হরিয়ানা ফেরৎ পরিযায়ী শ্রমিক সঞ্জয় রায়। তাঁর অভিযোগ, ফিরে আসার পর এক মাস কেটে গেলেও এখনও কাজ মেলেনি। জব কার্ড এখনও হয়নি। সরকারি সাহায্যও মেলেনি৷ এমতবস্থায় জমানো সঞ্চয় সব শেষ হয়ে যাওয়ার কারণে এদিন কাজের দাবিতে আন্দোলনে সামিল হয়েছি বলে মন্তব্য করেন সঞ্জয় রায়।

আন্দোলনকারীদের মধ্যে অন্যতম রূপক রায় বলেন, কালিয়াগঞ্জ ব্লকের প্রায় সাড়ে তিন হাজার পরিযায়ী শ্রমিকদের সাথে নিয়ে এদিন কাজ ও ভাতের দাবিতে সমষ্টি উন্নয়ন আধিকারিকেত দপ্তরে হাজির হয়েছি। বিডিও-র নিকট আমরা স্মারকলিপি জমা দিয়েছি। পরিযায়ী শ্রমিকদের দ্রুত কাজের ব্যবস্থা না করা হলে আগামীতে বৃহত্তর আন্দোলনে নামার কথা জানান রূপক রায়।

এই বিষয়ে কালিয়াগঞ্জের বিধায়ক তপন দেব সিংহ বলেন, যাঁরা আজ ডেপুটেশন দিতে এসেছিল, তাঁরা সব সঠিক জানেনা। সব জায়গার পাশাপাশি আমাদের ব্লকেও বাইরে থেকে আগত শ্রমিকদের বেশি করে কাজ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। অনেকেই কাজ পেয়েচে। কালিয়াগঞ্জে বিজেপি পরিচালিত বেশ কয়েকটি পঞ্চায়েত থাকায় ইচ্ছাকৃত ভাবে কাজের গতি কমিয়ে রাজ্য সরকারকে কালিমালিপ্ত করার চেষ্টা করছে। বিডিও সাহেবকে আমরা জানিয়েছি সকল পরিযায়ী শ্রমিককে কাজ দেওয়ার জন্য।

Tags

Related News

Leave a Reply

Back to top button
Close