টেক-নিউজ

এটিএমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে বাড়ছে ইন্টারচেঞ্জ ফি, নয়া নিয়ম লাগু পয়লা অগাস্ট থেকেই

যদি কোনও গ্রাহক যেই ব্যাঙ্কে অ্যাকাউন্টে নেই, সেই ব্যাঙ্কের এটিএম ব্যবহার করেন, তাহলে ওই গ্রাহকের ব্যাঙ্ক সংশ্লিষ্ট এটিএম অপারেটরকে যে চার্জ (টাকা) দেয়, সেটাই এক কথায় ইন্টারচেঞ্জ ফি।

 

Bengal Live ডেস্কঃ  এটিএমের মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইন্টারচেঞ্জ ফি ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৭ টাকা করলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পয়লা অগাস্ট থেকেই গ্রাহকদের এই নতুন নিয়ম মানতে হবে।

যদি কোনও গ্রাহক যেই ব্যাঙ্কে অ্যাকাউন্টে নেই, সেই ব্যাঙ্কের এটিএম ব্যবহার করেন, তাহলে ওই গ্রাহকের ব্যাঙ্ক সংশ্লিষ্ট এটিএম অপারেটরকে যে চার্জ (টাকা) দেয়, সেটাই এক কথায় ইন্টারচেঞ্জ ফি। আর এবার সেই ইন্টারচেঞ্জ ফি ১৫ টাকা থেকে বেড়ে হল ১৭ টাকা।

ত্বক থেকে চুল সবকিছুর যত্নে সবেদা, জানুন বিশদে

২০১২ সালের পর থেকে এই ইন্টারচেঞ্জ ফি বাড়ানো হলেও এর আগে শেষবার ২০১৪ সালের অগাস্টে এই ফি বাড়ানো হয়েছিল। সেইমতেই এতদিন এটিএমের মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইন্টারচেঞ্জ ফি ছিল ১৫ টাকা।

কিন্তু পয়লা অগাস্ট থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দ্বারা লাগু হওয়া নতুন নিয়মে তা বেড়ে হল ১৭ টাকা। দুই বছর আগে সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে এটিএমের চার্জ সংক্রান্ত যে কমিটি তৈরি করা হয়েছিল, তাদের সুপারিশের ভিত্তিতেই নতুন চার্জে ছাড়পত্র দেওয়া হয়েছে।

বিপুল পরিমাণ ব্রাউন সুগার সহ গ্রেপ্তার এক ব্যক্তি

এর পাশাপাশি নিজের ব্যাঙ্ক এটিএম থেকে মাসে পাঁচবার ফ্রি-তে লেনদেনের সুযোগ দেওয়া হবে গ্রাহকদের। এই লেনদেন ফিনান্সিয়াল বা নন-ফিনান্সিয়াল হতে পারে। পাশাপাশি অর্থনৈতিক নয় এমন লেনদেনের ক্ষেত্রে, ফি পাঁচ টাকা থেকে বাড়িয়ে ছয় টাকা করা হয়েছে।

একইসাথে এক বিবৃতিতে সেন্ট্রাল ব্যাঙ্ক জানিয়েছে, এটিএম স্থাপন এবং তার রক্ষণাবেক্ষণ বাবদ কোনও ব্যাঙ্কের যে খরচ পড়ে, সেই বিষয়টিও এই ফি বৃদ্ধির সময় খতিয়ে দেখেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Leave a Reply

Back to top button