বেঙ্গল লাইভ Special

ত্বক থেকে চুল সবকিছুর যত্নে সবেদা, জানুন বিশদে

Bengal Live ডেস্কঃ  ত্বকের যত্নের জন্য অত্যন্ত কার্যকরী ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে সবেদায়। রয়েছে ভিটামিন-ই যা রিঙ্কেলস ও বলিরেখা দূর করতে সহায়তা করে ও ত্বককে সুস্থ রাখে। এছাড়াও ত্বককে উজ্জ্বল করে সবেদায় উপস্থিত ভিটামিন-এ এবং সি।

 

ত্বক ও চুলের যত্নে সবেদাঃ

মুখে ফলের প্যাক মাখার চেয়ে ফল খাওয়া যে অনেক বেশি ফলদায়ী, সেটা আমরা সবাই জানি। প্রতিটি ফলেরই কিছু না-কিছু গুণাবলী আছে। তবে কয়েকটি বিশেষ ফল থাকে, যাদের পুষ্টিগুণের স্টোরহাউজ বলা যায়! তার মধ্যেই একটা ফল হল চিকু বা সবেদা। অত্যন্ত সুস্বাদু ও রসালো একটি ফল সবেদা, যেকোনো মরশুমেই সহজেই এই ফল মেলে। সস্তায় পুষ্টিকর ফলের মধ্যেও আন্যতম এটি। তবে শুধু স্বাদের দিক থেকেই নয় সবেদার পুষ্টিগুণ ত্বক ও চুলের পরি এর বিশেষ ভূমিকা রয়েছে।

 

এক নজরে Student Credit Card আবেদনের খুঁটিনাটি

ত্বকের জন্য উপকারি সবেদাঃ 

ত্বকের যত্নের জন্য অত্যন্ত কার্যকরী ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে সবেদায়। রয়েছে ভিটামিন-ই যা রিঙ্কেলস ও বলিরেখা দূর করতে সহায়তা করে ও ত্বককে সুস্থ রাখে। এছাড়াও ত্বককে উজ্জ্বল করে সবেদায় উপস্থিত ভিটামিন-এ এবং সি।

১| যেহেতু এতে আছে ভিটামিন ই আর অ্যান্টি অক্সিডেন্ট, তাই এটি ত্বকের জন্য খুবই ভাল। আপনি প্রতিদিন এই ফল খেলে নিজে থেকেই ত্বকের উপর এর সুপ্রভাব বুঝতে পারবেন। অনেকের সবেদার খোসা মুখে আলতো করে ঘষেন, এতেও যথেষ্ট কাজ দেয়।

২| সবেদার মধ্যে আছে ভিটামিন সি আর যা ত্বককে আর্দ্র রাখে এবং শুষ্কতা প্রতিরোধ করে। আবার এই দুটো ভিটামিনই কোলাজেন উৎপাদনের জন্য ভীষণভাবে প্রয়োজন। তাই এই ফল খেলে কোলাজেন উৎপাদন বৃদ্ধি পায় এবং ত্বকের ইলাসটিসিটি বজায় থাকে।

৩| থাকার দরুণ, এই ফল বলিরেখা ও বুড়িয়ে যাওয়ার নানা লক্ষণ বা এজিং সিম্পটমস প্রতিরোধ করে কারণ এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। প্রতিদিন এক গ্লাস করে সবেদার জুস পান করলে এর প্রভাব বোঝা যাবে।

টাইপিং স্কুল থেকে চায়ের দোকান, বদলে গিয়েছে বংশী দার জীবন সংগ্রাম

সবেদার ফেসপ্যাকঃ 

প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করতে পারেন সবেদার ফেস প্যাক।এই প্যাকটি তৈরির জন্য এক চা চামচ সবেদার শাঁস, এক চা চামচ বেসন ও এক চা চামচ দুধ নিন। এরপর একটি পাত্রের মধ্যে সমস্ত উপাদান ভাল করে মিশিয়ে একটি উপকারী পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি ভালোভাবে লাগিয়ে নিন আপনার মুখ এবং গলায়। ১০-১৫ মিনিট প্যাকটি শুকিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করুন ১০-১৫ মিনিট, শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

চুলের জন্য উপকারি সবেদাঃ 

চুলের জন্যও সবেদা অত্যন্ত উপকারী একটি ফল। এর ব্যাবহারে নারীরা পেতে পারেন ঘন-কালো-লম্বা চুল।

১| সবেদার প্রভাবে চুল হয় নরম ও উজ্জ্বল। এই ফল প্রতিদিন খেলে বা ফলের রস পান করলে এর মধ্যে যে পুষ্টি উপাদান আছে সেগুলি সরাসরি চুলকে সুন্দর করে তোলে।

২| য এই ফলে থাকা ভিটামিন সি আছে, এই ফলের রস স্ক্যাল্পে লাগালে খুশকি থেকে মুক্তি দেয়।

৩| এটি শরীরের হরমোন নিঃসরণ বিশেষ করে অ্যাড্রিনালিনকে নিয়ন্ত্রণে রাখে ও চুলের বৃদ্ধিও ঘটায় এই ফল।

৪| সবেদার জুস পান করলে অকালপক্কতার হাত থেকে রেহাই মিলবে। এই ফল রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং চুলের স্বাভাবিক রঙ ধরে রাখতে সক্ষম।

কতটা ছুঁলে যৌনতা ? বোম্বে হাইকোর্টের রায়ের পরে উঠছে এই প্রশ্ন

সবেদার হেয়ার মাস্কঃ 

এছাড়াও সবেদার হেয়ার মাস্ক ব্যাবহারে মুক্তি মিলতে পারে চুলে ফাটল এবং চুল পড়ার সমস্যা থেকে । হেয়ার মাস্ক তৈরি করতে এক চামচ সবেদার তেলে আধ চামচ গোলমরিচের গুঁড়ো এবং এক চামচ সবেদা বীজের গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণটি গ্যাসে কিছুক্ষণ গরম করে নিতে হয়। এবার তেল ছেঁকে একটি বোতলে স্টোর করে নিন। এই তেলটি স্ক্যাল্পে লাগিয়ে কয়েক মিনিট মাসাজ করুন। মাসাজের এক ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন স্বাভাবিক জল দিয়ে। এই তেলটি সপ্তাহে দু’বার ব্যবহার করুন।

Leave a Reply

Back to top button