রাজ্য

সরকারি ও বেসরকারি বাসের ফারাক বোঝাতে উদ্যোগ নিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা

বেসরকারি বাস ও NBSTC এর বাসের রঙ এক হয়ে যাওয়ার কারণে, এক ঝলকে দেখে বোঝাই মুশকিল বাসটা কার। এই ফারাক বোঝাতেই এবার বিশেষ উদ্যোগ নিতে চলেছে নিগম।

 

Bengal Live কোচবিহারঃ বেসরকারি বাস ও উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাসের মধ্যে ফারাক বোঝাতে উদ্যোগ গ্রহণ করতে চলেছে NBSTC । নিগমের দায়িত্ব নেওয়ার পর বৃহস্পতিবার সংস্থার আধিকারিকদের সাথে নিয়ে বৈঠকের পর সমস্যার কথা তুলে ধরে নয়া উদ্যোগের ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান পার্থ প্রতিম রায়।

চেয়ারম্যান জানান, রঙ এক হয়ে যাওয়ার কারণে এক ঝলকে বেসরকারি বাস ও NBSTC এর বাসের মধ্যে ফারাক বুঝতে সমস্যায় পড়তে হচ্ছে যাত্রীদের। সেই কথা মাথায় রেখেই এবার সরকারি বাসে আরও বেশি করে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের লোগো লাগানোর সিদ্ধান্ত হয়েছে।

বিপুল পরিমাণ ব্রাউন সুগার সহ গ্রেপ্তার তিন

প্রসঙ্গত, নীল সাদা রঙ করা হয় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের বাসে৷ তবে বিগত বেশ কিছুদিন থেকে দেখা যাচ্ছে, একই রকম রঙ করা হচ্ছে বেসরকারি বাস গুলিতেও। ফলে অনেক সময়ই সরকারি না বেসরকারি বাস, সেই ফারাক বুঝতে পারছেন না. এবার সেই বিভ্রান্তি কাটাতেই আরও বেশি করে বাসে সরকারি লোগো লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান।

এদিন যাত্রী সুবিধার কথা মাথায় রেখে আরও এক গুচ্ছ পরিকল্পনার কথা জানিয়েছেন পার্থপ্রতীম রায়৷
তিনি বলেন, উত্তরবঙ্গের ঐতিহ্যকে ফুটিয়ে তুলতে NBSTC বাসগুলিতে আপাতত কোচবিহারের বেশকিছু ঐতিহ্যশালী স্থান যেমন রাজবাড়ী ,মদনমোহন বাড়ি, বানেশ্বর মন্দির প্রভৃতির ছবি ড্রাইভারের পিছনে যাত্রীদের দিকে মুখ করে লাগানো থাকবে। প্রথম পর্যায়ে কোচবিহার ডিপোর দূরপাল্লার বাসগুলিতে এই ছবিগুলি লাগানো হবে।

উত্তরবঙ্গে স্পোর্টস হাব করার ভাবনা কেন্দ্রের, জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিক

এবং পরবর্তীতে চারটি ডিভিশনের বাসেই ধাপে ধাপে এগুলি লাগানো হবে। এছাড়াও, সাধারণ মানুষের প্রস্তাবকে মাথায় রেখে NBSTC বাসগুলিতে প্রতিবন্ধী, মহিলা এবং বৃদ্ধদের জন্য সংরক্ষিত আসন থাকবে। আগে এই সংরক্ষন বজায় থাকলেও বিগত কিছুদিন যাবত তা ব্যাহত হচ্ছিল। প্রথম পর্যায়ে ১০০ টি গাড়িকে চিহ্নিত করে স্টিকারের মাধ্যমে দুটি করে মহিলা, বৃদ্ধ এবং প্রতিবন্ধীদের জন্য আসন সংরক্ষণ করা হবে এবং তা যাতে কঠোরভাবে মেনে চলা হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।

Related News

Leave a Reply

Back to top button