রাজ্য

১০৯ জনের বিশেষ দল নিয়ে ভোট পরবর্তী হিংসার তদন্তে নামলো সিবিআই

ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জনের দল গঠন করল সিবিআই। বৃহস্পতিবারই কলকাতায় অফিসারদের কাজ শুরু করার নির্দেশ দিলো হাইকোর্ট।

 

Bengal Live ডেস্কঃ রাজ্যে ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জনের বিশেষ দল গঠন সিবিআইয়ের। এর আগে একজন জয়েন্ট ডিরেক্টরের নেতৃত্বে ৪ বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছিল। এবার চার ইউনিটের আলাদা আলাদা দল তৈরি করল সিবিআই।বৃহস্পতিবারই কলকাতায় এসে কাজ শুরু করার নির্দেশ হাইকোর্টের

গত ১৯ অগাস্ট কলকাতা হাইকোর্টের রায় অনুযায়ী ‘ভোট পরবর্তী হিংসা’য় ৪৩টি খুন এবং ২৮টি মহিলা সংক্রান্ত অপরাধ ও ধর্ষণের মামলার তদন্তে নেমেছিল সিবিআইএর মোট চারটি দল। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এবার চারটি দলে বিভক্ত হয়ে, গুরুতর অভিযোগে দায়ের হওয়া মামলাগুলির তদন্ত করবেন সিবিআই এর ১০৯ জন অফিসার।এই চারটি দলে থাকবেন ২১ জন করে মোট ৮৪ জন অফিসার। প্রত্যেকটি দলের তত্ত্বাবধানে থাকবেন একজন জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, ৪ জন এসপি।

সূত্রের খবর, এই ১০৯ জন অফিসারের মধ্যে বেশিরভাগ অফিসারই ভিন রাজ্যের বাসিন্দা। পক্ষপাতিত্ব বা স্বার্থের সংঘাতের কথা আঁচ করেই মূলত নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।এর মধ্যে রয়েছে দু’জন কলকাতা সিবিআইয়ের এসপি এবং তিন এসআই । পুরো বিষয়টির তদারকি করবেন ডিআইজি অখিলেশ সিং। জানা গিয়েছে, বৃহস্পতিবারই কলকাতায় এসে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে ওই অফিসারদের।

অন্যদিকে, সিবিআই এর বিশাল দলকে বসতে দিতে রীতিমত হিমশিম খাচ্ছে নিজাম প্যালেস ও সিজিও কমপ্লেক্স।ফলে সব থেকে বেশি অভিযোগকারী বীরভূম, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা্র মতো জেলা সংলগ্ন এলাকায় খোঁজা হচ্ছে অফিস।

Related News

Leave a Reply

Back to top button