রাজ্য

প্রস্তুতি তুঙ্গে, বক্সার জঙ্গলে এবার Royal Bengal !

চলতি বছরেই বক্সায় নিয়ে আসা হতে পারে ১৪টি রয়াল বেঙ্গল টাইগার। অসমের কাজিরাঙ্গা থেকে বক্সার জঙ্গলে বাঘ নিয়ে আসার বিষয়ে প্রয়োজনীয় অনুমোদনও মিলেছে বলে খবর।

 

Bengal Live ডেস্কঃ উত্তরবঙ্গের অন্যতম পর্যটন কেন্দ্র বক্সার জঙ্গল। ভুটান পাহাড় লাগোয়া এই জঙ্গল ৭৪০ বর্গ কিলোমিটার জুরে বিস্তৃত। বেশ কিছু বছর আগে এই জঙ্গলে বাঘ দেখা গেলেও বিগত কয়েকবছরে বাঘ দেখা যায় নি। ফলে এই জঙ্গলে বাঘ রয়েছে কিনা সেই প্রশ্ন উঠেছে বারংবার। যদিও বাঘসুমারিতে বাঘের বিষ্ঠা, পায়ের ছাপ দেখা গিয়েছিল বলে বন সূত্রে খবর৷ তবে স্বচক্ষে বাঘ কেউই দেখেনি। এবার সেই আক্ষেপের ইতি টানতে চলেছে রাজ্য বনবিভাগ। অসমের কাজিরাঙ্গা জঙ্গল থেকে বক্সার আনা হচ্ছে রয়াল বেঙ্গল টাইগার।

জানা গেছে, কাজিরাঙ্গা থেকে বাঘ নিয়ে আসার বিষয়ে সেন্ট্রাল জু অথরিটির অনুমোদনও পেয়ে গিয়েছে রাজ্য। ফলে এখন শুধু সময়ের অপেক্ষা। হয়ত চলতি বছরের মধ্যেই বক্সার জঙ্গলে দেখা পাওয়া যাবে রয়াল বেঙ্গলের, এমনই ধারণা বন দপ্তরের। বন বিভাগ সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই বাঘ থাকার জন্য আদর্শ পরিবেশ তৈরি করা হয়েছে বক্সায়। শিকার করার জন্য প্রচুর পরিমাণে হরিণ ছাড়া হয়েছে জঙ্গলে। বন সূত্রে খবর প্রায় ৩০০ হরিণ ছাড়া হয়েছে জঙ্গলে। এছাড়াও তৃণভূমি, পানীয় জলাধারের ব্যবস্থাও করা হয়েছে জঙ্গলের অন্দরে।

প্যান্থার, হাতি, বাইসন, বুনো শূকর, চিতাবাঘ, ভাল্লুক ইত্যাদি জন্তুর উপস্থিতির পাশাপাশি এবার বক্সাতেও বাঘের দর্শন মেলার খবরে রীতিমতো খুশি পর্যটক ও পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যরা৷ খুশির হাওয়া বন কর্মীদের মধ্যেও।

Related News

Leave a Reply

Back to top button