রাজ্য

সবুজ বিপ্লব প্রৌঢ়ের, একার উদ্যোগে লাগিয়েছেন কয়েক হাজার গাছ

ইঁট-কাঠ-কংক্রিটের জঙ্গলে পৃথিবীকে বাঁচাতে দিনহাটা শহর জুড়ে কয়েক হাজার ফুল-ফল-বনৌষধির গাছ লাগিয়েছেন তিনি৷ এই সবুজ বিপ্লব সাধুবাদ কুড়িয়েছে বিভিন্ন মহলে।

 

Bengal Live কোচবিহারঃ গাছেদের নিয়েই পেতেছেন সংসার। সবুজায়নের নেশায় মত্ত হয়ে একার উদ্যোগে ইতিমধ্যেই লাগিয়ে ফেলেছেন কয়েক হাজার গাছ। প্রায় তিরিশ বছর ধরে এভাবেই সবুজ বাঁচানোর নিঃশব্দ সংগ্রাম লড়ে চলেছেন দিনহাটার প্রৌঢ়। ইঁট-কাঠ-কংক্রিটের জঙ্গলে পৃথিবীকে বাঁচাতে দিনহাটা জুড়ে কয়েক হাজার ফুল-ফল-বনৌষধির গাছ লাগিয়েছেন তিনি৷ এই সবুজ বিপ্লব সাধুবাদ কুড়িয়েছে বিভিন্ন মহলে।

দিনহাটা শহরের বোর্ডিং পাড়ার বাড়ি থেকে নিয়মিত গাছের চারা হাতে বেড়িয়ে পড়তে দেখা যায় প্রাক্তন সিভিল ডিফেন্স কর্মী উমাশংকর সরকারকে। এরপর রাস্তার দু’ধারে উপযুক্ত ফাঁকা জায়গার সন্ধান মিললেই লেগে পড়েন তা রোপণ করতে৷ দিনহাটা শহর জুড়ে ইতিমধ্যেই নিজের উদ্যোগে কয়েক হাজার গাছ লাগিয়ে ফেলেছেন উমাশংকর সরকার৷ সেই তালিকায় রয়েছে আম জাম, কাঠাল, হরিতকী, অর্জুন, আমলকি, দেবদারু সহ নানা ফুল গাছ। এমনকি টাকার অভাবে কখনো কখনো ধার দেনা করেও কিনেছেন গাছের চারা, যত্ন নিয়েছেন গাছেদের।

তবে শুধু রাস্তার পাশে গাছ লাগিয়েই দায়িত্ব শেষ হয়না বছর ষাটের এই যোদ্ধার । চারা গাছের চারপাশে বাঁশের খাঁচা বানিয়ে তাকে যত্ন করে বড় করেও তোলেন তিনি। উমাশংকর বাবু জানিয়েছেন, নির্বিচারে কেটে ফেলা হচ্ছে গাছ, ক্রমশ হারিয়ে যাচ্ছে সবুজ। যার প্রভাবে বাস্তুতন্ত্র থেকে আবহাওয়া ক্ষতিগ্রস্থ হচ্ছে সবকিছুই। তাই তিনি সকলকে সচেতন করে গাছ লাগানোর অনুরোধ করেছেন। পাশাপাশি দায়িত্ব নিতে বলেছেন তার যত্নআত্তি এবং রক্ষণাবেক্ষণের। উমাশংকর বাবু আরও বলেন, এ লড়াই তাঁর আজীবনের। তবে সবুজকে বাঁচাতে এই একার লড়াইয়ে কিছু সরকারি সুবিধা মিললে তিনি আরও একটু সহজে তাঁর লক্ষ্যে এগিয়ে যেতে পারবেন এবং আগামীকে উপহার দিতে পারবেন এক সবুজ পৃথিবী।

Related News

Leave a Reply

Back to top button