বিনোদন

দীর্ঘ চার বছর গবেষণার পর বীরকন্যা ‘প্রীতিলতা’ এবার বড় পর্দায়

বাংলাদেশ থেকে মুক্তি পেতে চলেছে প্রীতিলতা ওয়াদ্দেদারের বায়োপিক।এই ছবির নাম ভূমিকায় দেখা যাবে পরীমণিকে।

 

Bengal Live ডেস্কঃ  ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী এবার জায়গা করে নিতে চলেছে বড় পর্দায়। এর আগে বলিউডের ‘খেলে হাম জি জান সে’ ছবিতে কিছুটা হলেও উঠে এসেছিল প্রীতিলতার কথা, কিন্তু এবার পুরোপুরি তাকে ভিত্তি করেই গড়ে উঠতে চলেছে তার বায়োপিক। তবে ভারত থেকে নয় এই ছবিটি মুক্তি পেতে চলেছে বাংলাদেশ থেকে। এই ছবির নাম ভূমিকায় দেখা যাবে পরীমণিকে। ছবির নাম ‘প্রীতিলতা’।
প্রীতিলতার শৈশব কেটেছিল চট্টগ্রামে। প্রীতিলতা ছাত্রাবস্থাতেই জড়িয়ে পড়েন স্বাধীনতা আন্দোলনে। এরপর কলকাতার বেথুন কলেজে পড়ার সময় তাঁর সঙ্গে আলাপ হয় মাস্টারদা সূর্য সেনের, তারপরেই সূর্য সেনের দলে যোগ দেন বীরকন্যা।তিনি ছিলেন ১৯৩০ এর চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের অন্যতম সদস্য, ১৯৩২ সালে তাঁর নেতৃত্বেই পাহাড়তলির ‘ইউরোপিয়ান ক্লাবে’ হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে আত্মঘাতী হন।

নয়া নিয়মে রেশন আধার লিঙ্ক না করলে মিলবে না রেশন, জানুন পদ্ধতি

বাংলাদেশের তরুণ পরিচালক রাশিদ পলাশ সেই শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনকথাই সেলুলয়েডে তুলে ধরবেন । জানা গেছে, দীর্ঘ চার বছর ধরে এই ছবির ইতিহাস নিয়ে গবেষণা করেছেন পরিচালক এবং তাঁর টিম। ছবির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন গোলাম রাব্বানী। বাংলাদেশের চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে হবে ছবির শ্যুটিং। আগামী ১০ অগস্ট থেকে ‘প্রীতিলতা’র শ্যুটিং শুরু হবে। ছবির প্রযোজনায় ইউফোরসি লিমিটেড। ছবিতে পরীমণি ছাড়াও অভিনয় করছেন রাজু খান, আফরিনা বুলবুল, তানভীর, মামুন বিশ্বাস, সাইফ চন্দন, মুকুল সিরাজী, রিপা প্রমুখ।

ছবির সংগীতেও রয়েছে চমক, মিলে গেছে এপার বাংলা ওপার বাংলা। সিনেমাটির একটি গানে কণ্ঠ দিয়েছেন কবির সুমন, আরেকটি গান থাকছে সাব্বির নাসিরের কণ্ঠে। ‘একবার বিদায় দে মা ঘুরে আসি’ গানটি গাইবেন কবীর সুমন। এই ঐতিহাসিক ছবিতে পোশাক পরিকল্পনায় রয়েছেন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল। প্রীতিলতার নাম ভূমিকায় নিজের সেরাটা দিতে নায়িকা পরীমণিও দৃঢ়প্রতিজ্ঞ। পরিচালক পলাশ এই ছবি সম্পর্কে জানিয়েছেন, প্রীতিলতার ছোটবেলা, তাঁর বেড়ে ওঠ, কিংবা কীভাবে তাঁর বিপ্লবী হয়ে ওঠার পিছনে ক্ষুদিরাম, সূর্য সেন, ঝাঁসির রানী লক্ষ্মীবাঈ ভূমিকা রেখেছেন, সবকিছুই উঠে আসবে ছবিতে।

ত্বকের জেল্লা বাড়াতে দারুণ কার্যকরী মালাই, জানুন বিশদে

Leave a Reply

Back to top button