লাইফ স্টাইল

লবঙ্গঃ ব্রণ সারায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে, ঘরোয়া টোটকার হদিস রান্নাঘরে

লবঙ্গের গুণাগুণ শুধু রান্নাতেই নয়, তার বাইরেও আছে। সুস্বাস্থ্যে জন্য লবঙ্গ নানা ভাবে আমাদের উপকারে আসে। গবেষণায় বারবার প্রমাণিত, রোগ নিরাময়ে লবঙ্গের যথেষ্ট কার্যকারিতা রয়েছে।

 

ডিমের খোসার অবাক করা পাঁচ উপকারিতা

Bengal Live ডেস্কঃ লবঙ্গ আমাদের অতিপরিচিত একটি মশলার নাম। রান্নার স্বাদ আনতে এর জুড়ি মেলা ভার। তবে লবঙ্গের গুণাগুণ শুধু রান্নাতেই নয়, তার বাইরেও আছে। সুস্বাস্থ্যে জন্য লবঙ্গ নানা ভাবে আমাদের উপকারে আসে। গবেষণায় বারবার প্রমাণিত, রোগ নিরাময়ে লবঙ্গের যথেষ্ট কার্যকারিতা রয়েছে।

লবঙ্গের ভেতর রয়েছে ‘ইউজেনল’ নামের একটি যৌগ, যা এর সুগন্ধের মূল কারণ। এটির ৭২ থেকে ৯০ শতাংশই ইউজেনলে ভরপুর। যৌগটি জীবাণু ও ব্যথানাশক হিসেবে কাজ করে। এতে আরও আছে ক্যারিওফিলিন নামের আরেকটি যৌগ যা একধরনের অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এছাড়াও রয়েছে বি- কমপ্লেক্স, ভিটামিন সি, এ, ডি, ই, কে ও ক্যালশিয়াম আয়রন, ফোলেট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ওলুটিন ফসফরাস, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, বিটাক্যারোটিন ইত্যাদি।

বাড়িতেই বানান ফিশ কাটলেট, জমিয়ে দিন আড্ডা উৎসবের সন্ধ্যায়

গুণাবলী: লবঙ্গে থাকা যৌগগুলি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে শরীরকে রোগমুক্ত রাখে। এছাড়া লবঙ্গের মধ্যে উপস্থিত ইউজিনল জীবাণুনাশক, প্রদাহনাশক, বেদনানাশক ও অ্যান্টিসেপটিক স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে।

কার্যকারিতাঃ 

  • মুখ ও দাঁতের সমস্যা নিরাময়েঃ 
    অ্যান্টিইফ্লামেটরি অ্যান্টিব্যাকটিরিয়াল ও অ্যানেসথেটিক গুণাগুণের কারণে মুখ, গলা ও দাঁতের সমস্যা দূর হয়। লবঙ্গ দাঁতের ব্যথা দূর করে। মাড়ির ক্ষয় নিরাময় করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণেঃ 
    লবঙ্গে আছে নাইজেরিসিন নামের একটি যৌগ। গবেষণায় দেখা গেছে, এটি ইনসুলিন রেজিস্ট্যান্স কমাতে বেশ কার্যকর। নাইজেরিসিনের জন্যই রক্ত থেকে শর্করা বিভিন্ন কোষে পৌঁছে দেওয়া, ইনসুলিন উৎপাদনকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়ানো ও ইনসুলিন নিঃসৃত হওয়ার পরিমাণ বাড়ানোর মতো কাজ ভালোভাবে হয়। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে লবঙ্গ খাওয়া যেতে পারে।
  • সাইনাসের সমস্যাঃ সাইনাসের কারণে যাদের মাথা ধরে যায়, ঠাণ্ডা লেগে যায় তাদের জন্য লবঙ্গ খুব উপকারি।  লবঙ্গ তেল মাথায় মালিশ করলে আরাম বোধ হয়।
  • ব্রণ এর সমস্যাঃ  অ্যান্টিইফ্লামেটরি অ্যান্টিব্যকটিরিয়াল ও অ্যানেসথেটিক ও ইউজিনল ব্রণ সৃষ্টিকারী ব্যকটেরিয়াকে নষ্ট করে দেয়।

পুদিনা পাতাঃ জানলে মহৌষধ, না জানলে আগাছা, জেনে নিন ১০ টি মহৎ গুণ

  • পেটের অসুখ ও আলসার নিরাময় ঃ ব্যাকটেরিয়া সংক্রমণ, স্ট্রেস বা জিনগত কারণে পেপটিক আলসার বা পাকস্থলীর আলসার হয়ে থাকে। লবঙ্গ থেকে তৈরি অ্যাসেনশিয়াল ওয়েল গ্যাসট্রিক মিউকাসের উৎপাদনে সাহায্য করে। মিউকাস পাকস্থলীকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে ঢাল হিসেবে কাজ করে। খাবার খাওয়ার আগে লবঙ্গ দিয়ে বানানো চা সেবন হজম ক্ষমতা বাড়ায়।
  • ক্যানসার প্রতিরোধেঃ লবঙ্গ অ্যান্টি–অক্সিডেন্টের আধার। ইউজেনল একটি শক্তিশালী অ্যান্টি–অক্সিডেন্ট, যা ভিটামিন ই–এর চেয়ে পাঁচ গুণ বেশি কার্যকরভাবে শরীরে ফ্রি র‍্যাডিকেলের ফলে হওয়া অক্সিডেটিভ ক্ষতি থামাতে পারে। অক্সিডেটিভ ক্ষতির কারণে ক্যানসার হয়ে থাকে।

সতর্কতাঃ 
লবঙ্গের ইউজেনলের গুণাগুণ অনস্বীকার্য। তবে এটি বেশ টক্সিক একটি উপাদান। সেক্ষেত্রে ১৫ বছরের নিচের শিশুদের আলাদা করে লবঙ্গ বা এর চা থেকে দূরে রাখা উচিত। অতিরিক্ত লবঙ্গ খেলে যকৃতের ক্ষতি হতে পারে। এ জন্য নিয়ন্ত্রিত মাত্রায় এটি সেবন করা উচিত।

Leave a Reply

Back to top button