লাইফ স্টাইল

বাড়িতেই বানান ফিশ কাটলেট, জমিয়ে দিন আড্ডা উৎসবের সন্ধ্যায়

করোনা আবহে বাইরে যেতে ভয় পাচ্ছেন ? রেস্তোরাঁয় যেতে দ্বিধা ? ভাববেন না। রেসিপি দেখে বাড়িতেই বানিয়ে ফেলুন ফিশ কাটলেট আর জমিয়ে দিন আড্ডা। উৎসব হোক ভোজনমুখর।

 

Bengal Live লাইফস্টাইলঃ বাঙালির প্রিয় খাদ্যের মধ্যে একটি হল মাছ। সরষে ইলিশ, রুই কালিয়া — এসব তো রয়েছেই। মাছের যে আরও কত রকমের রেসিপি হয়, তা অনেকেরই অজানা। মাছের স্বাদ একটু অন্যভাবে নিতে হলে বাড়িতেই বানিয়ে ফেলুন ফিস কাটলেট। ভাবছেন কী করে বানাবেন ? চিন্তা কী ? সঙ্গে আছে বেঙ্গল লাইভ। ক্লিক করুন বেঙ্গল লাইভ লাইফস্টাইলে, আর নানা স্বাদের রেসিপি জেনে এক্সপেরিমেন্ট করুন বাড়িতেই। সবার মন ভোলাবে আপনার হাতের রান্নাই।

চলুন এবার জেনে নেওয়া যাক ফিস কাটলেট বানানোর উপকরণ ও পদ্ধতি সম্পর্কে।

উপকরণঃ-

. ৬ পিস বড় মাছের পেটি।
. ১ চা চামচ লেবুর রস।
. একটি সেদ্ধ করে রাখা আলু।
. ১ টেবিল চা চামচ সয়াসস।
. ২ চা চামচ ধনেপাতা।
. ১ চা চামচ গোল মরিচের গুড়ো।
. লবণ স্বাদ অনুযায়ী।
. ২ চা চামচ টমেটো কেচাপ।
. ১ টি ডিম।
. ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার।
. ১ চা চামচ চাট মশলা।
. ১ চামচ কালোজিরা।
. তেল পরিমান মত।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে চুলোর ওপর প্যান বসিয়ে তাতে অল্প জল দিয়ে মাছের টুকরোগুলো দিয়ে দিন। সাথে একটু লবণ দিন। মাছ সেদ্ধ হয়ে গেলে কাটা ও তেল অংশ বাদ দিয়ে মেখে রাখুন। তারপর আলাদা একটি পাত্রে আলু, ধনেপাতা, লবণ, সয়াসস, কালোজিরা, চাট মশলা, মাছ ভর্তা, টমেটো কেচাপ, গোলমরিচের গুড়ো ও লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। তারপর ডিম ফেটিয়ে তাতে কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিয়ে মিশ্রনটি ঢেলে দিন। সব উপকরণ একসাথে ভাল করে চটকে নিতে হবে। তারপর মাছের এই মিশ্রণ থেকে একটু করে নিয়ে কাটলেটের আকারে শেপ দিয়ে শুকনো কর্ণফ্লাওয়ারে গড়িয়ে নিন।

এবার একটি প্যানে তেল গরম করতে দিন। এই কাটলেটটি আপনি ডিপফ্রাই করতে পারেন অর্থাৎ ডুবো তেলে ভাজতে পারেন। আবার অল্প তেল দিয়েও ফ্রাই করে নিতে পারেন। তারপর তেল গরম হয়ে গেলে ফিশ কাটলেটগুলো একটি একটি করে প্যানে ছাড়ুন। একপাশ ভাজা হয়ে গেলে সাবধানে উলটিয়ে দিন। যেহেতু মাছ আগেই সেদ্ধ করে নেওয়া হয়েছে, তাই খুব বেশি ভাজার প্রয়োজন হয় না! গোল্ডেন কালার হয়ে গেলেই তেল থেকে নামিয়ে নিন।

গরম গরম ফিশ কাটলেট রেডি! এবার পছন্দের সস দিয়ে পরিবেশন করুন। আর খেতে খেতে জমিয়ে আড্ডা দিন উৎসবের সন্ধ্যায়।

Related News

Leave a Reply

Back to top button