লাইফ স্টাইল

এই আটটি বিষয় নজরে রাখলেই কমবে বিদ্যুতের খরচ

Bengal Live ডেস্কঃ  একবিংশ শতাব্দীতে বিদ্যুৎ জীবন দায়ী জলের মতোই একটি অপরিহার্য উপাদান। বর্তমান প্রযুক্তির যুগে বিদ্যুৎ ছাড়া প্রায় সমস্ত কিছুই অচল বলা চলে। তবে মাসের শেষে বিদ্যুতের বিলে চোখ যেতেই অনেকের মাথায় আকাশ ভেঙ্গে পরে।

গরম এলেই উত্তরোত্তর বৃদ্ধি পায় বিদ্যুতের বিল। তার কারণ এসি, ফ্রিজ, ওয়াশিং মেশিং, ইলেকট্রিক ফ্যান এগুলোর ব্যবহার বৃদ্ধি পায় গরমকালে। অনেকেরই অভিযোগ, এসি ফ্রিজ না চালালেও চড়া হারে বৃদ্ধি পাচ্ছে বিদ্যুতের বিল। তবে বিদ্যুতের বিল কমানোরও কিছু উপায় আছে। কি হলো অবাক হচ্ছেন? বিদ্যুতের বিল কমানোর জন্য জানতে হবে বিদ্যুৎ সংরক্ষণ করা, করতে হবে বিদ্যুতের অপচয় রোধ। তবে কিছু নিয়ম মেনে চললেই কমে আসবে বিদ্যুতের বিলের অঙ্ক। চলুন দেখে নেওয়া যাক বিদ্যুতের বিল কমানোর সেইসব কৌশল।

গরমে বাড়ীতেই চটজলদি বানান কোল্ড কফি। জেনে নিন পদ্ধতি।

১) ফোনের চার্জারের সঠিক ব্যবহারঃ বেশিরভাগ সময় মানুষ ফোন ফুলচার্জ হয়ে যাওয়ার পরেও স্যুইচ অফ করতে ভুলে যান। চার্জার ac কে dc তে রুপান্তরিত করলেও ডিরেক্ট কনজাম্পশন হয় না ঠিকই তবে বিদ্যুৎ ব্যয় হয়। তাই মোবাইল চার্জ হয়ে যাওয়ার পর মনে করে চার্জারের স্যুইচ অফ করুন।

২) রেফ্রিজারেটরের সঠিক ব্যবহারঃ সারাদিন ১ ঘন্টার মতো ফ্রিজ বন্ধ রাখুন। এরফলে বিরতি পাওয়ায় বাড়বে যন্ত্রের কর্মক্ষমতা। সাশ্রয় হবে বিদ্যুতের বিল।

৩) বাড়ির ইলেকট্রিক বোর্ডে ইন্ডিকেটর লাইট বন্ধ করুনঃ আপনার বাড়িতে ৫টি ইলেকট্রিক বোর্ডে ইন্ডিকেটর বাতি থাকলে রোজ ৭৫ ওয়াট মতো বিদ্যুৎ খরচ হয়। চেষ্টা করুন প্রতিটি বোর্ডে ইন্ডিকেটর না লাগিয়ে বাড়ির যেকোনো একটি পজিশনের বোর্ডে লাগানোর।

তালের মরসুমে বানান ঠান্ডা ঠান্ডা তালের শরবত। জানুন রেসিপি।

৪) LED-CFL বাল্বের ব্যবহার বাড়ানঃ সাধারণ বাল্বের তুলনায় ১০ গুন বেশী বিদ্যুতের বিল সাশ্রয় হবে LED, CFL, Tubelight ব্যবহার করলে।

৫) গুডনাইট, অলআউট এর ব্যবহার কমানঃ মসকুইটো মেশিনের কয়েল তড়িতের দ্বারা হিট হয়ে ধোঁয়া সর্বত্র ছড়িয়ে পড়ে। একটি মেশিনের জন্য দৈনিক গড়ে ৫০ ওয়াক মতো তড়িৎশক্তি খরচ হয়। মশার হাত থেকে বাঁচতে মশারী ব্যবহার করুন অথবা শরীরের সংশ্লিষ্ট জায়গায় মশা মারার তেল ব্যবহার করতে পারেন।

৬) এসির সঠিক ব্যবহারঃ এসির তাপমাত্রা ২৪ এর নীচে নামাবেন না। এতে বিদ্যুতের ইউনিট খরচ বাড়ে।

এবার ভারতে চাষ বিশ্বের সবচেয়ে দামি সবজির

৭) পুরোনো যন্ত্রপাতির ব্যবহার বন্ধ করুনঃ পুরোনো ইলেকট্রনিক যন্ত্র যেমন পুরোনো আর্মেচার প্রযুক্তির ফ্যান, CRT TV -এগুলির ব্যবহারে বিদ্যুৎ খরচ বাড়ে। পুরোনো প্রযুক্তির ফ্যান গুলি ১৫০-২০০ ওয়াট মতো বিদুৎ ব্যয় করে যেখানে আধুনিক প্রযুক্তির ফ্যানগুলির ব্যবহারে মাত্র ৬০-৮০ ওয়াট বিদ্যুৎ খরচ হয়।
পরিবর্তে LED TV বা আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করুন। এতে বিদ্যুতের বিল সাশ্রয় হবে।

৮) ইলেকট্রিক যন্ত্রপাতি কেনার সময় স্টার রেটিং এ ভরসা রাখুন। যে যন্ত্রের স্টার রেটিং যত বেশি সেই যন্ত্রের ব্যবহারে ইউনিট খরচও তত কম।

Leave a Reply

Back to top button