লাইফ স্টাইল

মাথা ব্যথা কমাতে ওষুধ নয়, ভরসা রাখুন ঘরোয়া উপায়ে

রোজ রোজ খাচ্ছেন মাথা ব্যথার ওষুধ, ডেকে আনছেন না তো অন্য কোনও রোগ? আসুন জেনে নিই ঘরোয়া উপায়ে কিভাবে দূর করবেন মাথাব্যথা…

Bengal Live ডেস্কঃ  মাইগ্রেন হোক বা সাইনাস, কিংবা শুধুমাত্র ক্লান্তির কারণেও প্রায়ই মাথা ব্যথায় কাহিল হয়ে পড়ি আমরা। আর তারপর চটজলদি ব্যথা কমাতে অনেকেই ডাক্তারের পরামর্শ ছাড়াই মুখে তুলে নেন ওষুধ। কিন্তু তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে রোজ মাথাব্যথা-র ওষুধ খেলে তার নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে! যার মধ্যে অন্যতম হল কিডনির সমস্যা। কিন্তু ঘরোয়া উপায়েই যদি দূর হয়ে যায় মাথাব্যথা তাহলে প্রয়োজন পড়ে না অযথা ওষুধ খাওয়ার। তাই আসুন জেনে নিই কীভাবে ঘরোয়া উপায়ে দূর করবেন মাথাব্যথা-

  • খাবার খাওয়া নিয়ে অনেকেই অনিয়ম করে থাকেন।বিশেষত যাদের মাইগ্রেনের সমস্যা আছে তাদের দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে মাথা ব্যথা হয়। তাই ৩-৪ ঘণ্টা পরপর খাবার খাওয়া প্রয়োজন।
  • খেতে পারেন চা-কফি। মাথা যন্ত্রণা কমাতে ভালো কাজ করে চা বা কফিতে উপস্থিত ক্যাফিন। আর কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলেআরাম পাওয়া যায় মাথা যন্ত্রণায়। তবে এই সময় দুধ চা বা দুধ দিয়ে বানানো কফি না খাওয়াই ভালো।

GI তকমার দৌড়ে বাংলার সরভাজা, সরপুরিয়া

  • শরীরে ডিহাইড্রেশন দেখা দিলেও অনেকসময় মাথাব্যথা করে। তাই দিনে অন্তত ১০ থেকে ১২ গ্লাস জল পান করা প্রয়োজন। চেষ্টা করুন মাথা ব্যথা হলে একটু জল খেয়ে চোখ বুজে মিনিট ২০ বিশ্রাম নেওয়ার।
  • দূরে থাকুন কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে। ভালো মানের রোদচশমা ব্যবহার করুন বাইরে থাকলে।
  • ঠিক মতো ঘুম না হলেও মাথাব্যথার সমস্যা হয়। তাই মাথা ব্যথা কমাতে সময় মতো ঘূমোতে যাওয়া ও সময়মতো ঘুম থেকে ওঠা বিশেষ গুরুত্বপূর্ণ। এতে রোজ রোজ মাথা ধরার সমস্যা থেকে অনেকটাই রেহাই মেলে। আর যাদের রাতে ঘুম আসতে চায় না, তাঁরা প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চিকিৎসা করান।
  • আঙুলের ডগায় অ্যাসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা অনেকটা কমে।

সারবে চিকুনগুনিয়া থেকে হৃদরোগ-সহ ত্বকের সমস্যা, বিশদে জানুন তেঁতুল বীজের দশটি গুনাগুন

  • অনেক সময় অতিরিক্ত আলোর কারণে মাথাব্যথা হয়ে থাকে। তাই মাথা যন্ত্রণা করলে ঘরের আলো কমিয়ে দিন।
  • শরীরে ম্যাগনেশিয়াম নামক খনিজের ঘাটতির ফলেও মাথা ব্যথা হতে পারে। তাই ম্যাগনেশিয়াম আছে এমন খাবার, যেমন পালং শাক, বিভিন্ন রকমের বাদাম, ডার্ক চকোলেট ইত্যাদি খান।
  • এক্সারসাইজ করুন। বিশেষ করে যোগাসন মাথা ব্যথার সমস্যার জন্য খুব উপকারি।

উপরের ঘরোয়া টোটকাগুলো প্রয়োগ করলে কিছুটা হলেও ওষুধ ছাড়াই রেহাই মিলবে মাথা যন্ত্রণা থেকে। তবে মনে রাখতে হবে, প্রায় রোজই যদি বিভিন্ন কারণে মাথা যন্ত্রণা করে এবং দিন দিন তা বাড়তেই থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Leave a Reply

Back to top button