রাজ্য

পর্যটকদের জন্য সুখবরঃ উত্তরের জঙ্গলে বিরল বন্যদের আনাগোনা

নতুন বছরের শুরুতেই পর্যটকদের জন্য ভাল খবর জানালো বন দপ্তর। ভাল্লুক, মেঘ চিতা, ব্ল্যাক প্যান্থার সহ বিভিন্ন জীবজন্তুর অস্তিত্ব রয়েছে বক্সার জঙ্গলে।

 

Bengal Live আলিপুরদুয়ারঃ ২০২১ এর প্রথম দিনেই সুখবর দিল বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ। শুধু খবর নয়, একেবারে ছবি প্রকাশ করে নতুন বছরের শুভেচ্ছা জানালেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভংকর সেনগুপ্ত। ফের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়ল। একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে বলে দাবি করেছে বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে তিন চার বছর বয়সের একটি শাবক ব্ল্যাক প্যান্থারের ছবিও রয়েছে। বন দফতরের পাতা ট্র‍্যাপ ক্যামেরাতেই এই সব ছবি ধরা পড়েছে।

স্কুটি ও বাইসনের মধ্যে সংঘর্ষ, মৃত এক, ভাইরাল ভিডিও

তবে শুধু ব্ল্যাক প্যান্থারই নয়, গভীর জঙ্গলে সহাবস্থান করছে ভাল্লুক, মেঘ চিতা সহ আরও নানা বন্য জন্তু। তাদের ছবিও ধরা পড়েছে বনদপ্তরের ক্যামেরায়। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভংকর সেনগুপ্ত বলেন, “বর্ষার পরে নভেম্বরের পর থেকে আমরা আমাদের ট্র‍্যাপ ক্যামেরার ছবিগুলোতে নিয়মিত নজর রাখি। নভেম্বরের পর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে। যাকে আমরা টেকনিক্যালি মেলানিস্টিক লেপার্ড বলি। তবে শুধু ব্ল্যাক প্যান্থার নয়, এর পাশাপাশি ভাল্লুক, মেঘ চিতা সহ বিভিন্ন বিরল থেকে অতি বিরল বন্য প্রাণের ছবি পেয়েছি। এটা খুবই আনন্দের।”

ন্যাফের কো- অর্ডিনেটর অনিমেশ বোস বলেন, ” দীর্ঘ ২৫ বছর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের মিলেনিস্টিক লেপার্ড বা ব্ল্যাক প্যান্থারের উপস্থিতি পাওয়া যাচ্ছে। নতুন বছরের শুরুতেই এই ছবি খুব আনন্দের। বক্সার জীব বৈচিত্র অত্যন্ত ভালো রয়েছে বলেই প্রমান করছে এই ছবি।”

Related News

Leave a Reply

Back to top button