রাজ্য

মিলছে না বরাত, পুজোর আবহে আশঙ্কায় ঢাক শিল্পীরা

উৎসবের দোড়গোড়ায় বরাত মিলছে না ঢাকশিল্পীদের। আশঙ্কায় দিন গুনছেন জটেশ্বর হাজরা পাড়ার ঢাকি ও তাঁদের পরিবার।

 

Bengal Live আলিপুরদুয়ারঃ হাতে মাত্র আর কয়েকদিন। তারপরই সমগ্র বাঙালি মেতে উঠবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয়। দুর্গা পূজা নিয়ে প্রতিবার ঢাকশিল্পীদের প্রস্তুতি চরমে থাকলেও অতিমারির এই দ্বিতীয় বছরে ছবিটা একটু অন্যরকম। উৎসবের আবহে বিভিন্ন মণ্ডপ থেকে এখনও বায়না পাননি শিল্পীরা। ফলে আশঙ্কায় দিন কাটছে ফালাকাটা ব্লকের জটেশ্বর হাজরা পাড়া এলাকার ঢাকি ও তাঁদের পরিবারের সদস্যদের।

দায়িত্ব নিলেন মালদা জেলা প্রাথমিক শিক্ষা সংসদে নতুন চেয়ারম্যান

প্রতিবছর পুজোর কয়েক মাস আগে থেকেই ঢাকিদের প্রস্তুতি শুরু হয়ে যায় জটেশ্বর হাজরা পাড়ায়। বংশপরম্পরায় ঢাক বাজিয়ে আসছেন ওই এলাকার ঢাক শিল্পীরা। ঢাক বাজিয়েই চলে তাঁদের সংসার। প্রতিবছর বিশ্বকর্মা পুজোর আগেই বিভিন্ন মণ্ডপে ঢাক বাজানোর জন্য ডাক আসলেও এবছর করোনার প্রকোপ পড়েছে তাঁদের পেশায়। ফলে উৎসবের আনন্দের মাঝেও ঘোর আশঙ্কায় দিন কাটছে জটেশ্বর হাজরা পাড়ার ঢাকশিল্পীদের।

দায়িত্ব নিলেন মালদা জেলা প্রাথমিক শিক্ষা সংসদে নতুন চেয়ারম্যান

এবিষয়ে ওই পাড়ার বাসিন্দা জয়দীপ হাজরা জানান, দুর্গাপুজোয় ঢাক বাজিয়েই সংসার চালান তাঁরা। তাঁদের মধ্যে অনেকেই টিকা পাননি এখনও। আর টিকা না পাওয়ায় মিলছে না পুজোর বায়না। অন্যদিকে ওই এলাকার ঢাকি দুলু হাজরা বলেছেন, দুর্গা পুজোর অপেক্ষায় সারা বছর থাকি। কারণ এই সময়ে আমাদের চাহিদা বেশি থাকে, উপার্জনও হয় ভালো। কিন্তু এই বছর এখনও পর্যন্ত ডাক পায়নি অনেক শিল্পীই।

Related News

Leave a Reply

Back to top button