রাজ্য

আসছে অনলাইন অ্যাপ্লিকেশন, এবার এক ক্লিকেই ‘সুফল বাংলা’র সুফল পাবে রাজ্যবাসী

ইতিমধ্যেই বালুরঘাট জেলা পরিষদের পক্ষ থেকে সুফল বাংলার স্টল তৈরীর জন্য তাদের শহরে জমি দেওয়া হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর সেই জমি পরিদর্শনের জন্য বালুরঘাট শহরে আসবেন দপ্তরের সিইও।

 

Bengal Live বালুরঘাটঃ ‘সুফল বাংলা’র সুফল এবার রাজ্যের কোণায় কোণায় ছড়িয়ে দিতে উদ্যোগী হয়ে উঠলো রাজ্য সরকার। এক ক্লিকেই প্রয়োজনীয় সামগ্রী রাজ্য বাসীর দোরগোড়ায় পৌঁছে দিতে চালু করা হচ্ছে অনলাইন অ্যাপ্লিকেশনও । অ্যামাজন, ফ্লিপকার্ট কিংবা অন্য যেকোন বিপণনী অ্যাপ্লিকেশনের মতোই এই সরকারী অ্যাপের মাধ্যমে ঘরে বসেই রাজ্যের মানুষ পেয়ে যাবেন তাঁদের পছন্দমতো সামগ্রী।

অনলাইন অ্যাপ্লিকেশনের পাশাপাশি কলকাতা এবং জেলা সদরগুলি ছাড়াও রাজ্যের সমস্ত পুরসভাতেই এবার সুফল বাংলার স্টল খোলারও চিন্তা ভাবনা নিয়েছে রাজ্য সরকার। এই স্টলগুলি তৈরীর জন্য প্রয়োজন ৭০০- ১২০০ স্কোয়ার ফিট জমি। কৃষি বিপণন দপ্তরের পক্ষ থেকে রাজ্যের সমস্ত পুরসভা ও জেলা পরিষদকে এরূপ জমি খুঁজতে বলা হয়েছে শহর এলাকায়।

পাশাপাশি যে সমস্ত জেলাতে স্টলের জন্য জমি চিহ্নিত করা হয়ে গেছে, সেইসব জেলাতে সুফল বাংলার ভবন নির্মাণের কাজ খতিয়ে দেখতে পরিদর্শন শুরু করেছেন রাজ্য কৃষি বিপনন দপ্তর এর ম্যানেজিং ডিরেক্টর ও সি ই ও। ইতিমধ্যেই বালুরঘাট জেলা পরিষদের পক্ষ থেকে সুফল বাংলার স্টল তৈরীর জন্য তাদের শহরে জমি দেওয়া হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর সেই জমি পরিদর্শনের জন্য বালুরঘাট শহরে আসবেন দপ্তরের সিইও, এমনটাই জানিয়েছেন রাজ্যের কৃষি ও বিপনন দপ্তরের মন্ত্রী বিপ্লব মিত্র।

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েক বছর আগেই রাজ্যে চালু হয়েছে ‘সুফল বাংলা’। এর মাধ্যমে রাজ্য সরকারের লক্ষ্যই ছিল কৃষকদের ফসলের ন্যায্য দাম দেওয়া এবং ক্রেতাদের সাধ্যের মধ্যে এনে দেওয়া শাক-সব্জি-চাল-ডাল, ঘি, মধু, সরষের তেল, মশলা পাতি সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী । কলকাতা ও তৎসংলগ্ন অঞ্চলে এই স্টলের জনপ্রিয়তা দেখে জেলায় জেলায় ‘সুফল বাংলা’ পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। কিন্তু রাজ্যে বর্তমানে সুফল বাংলার স্টল রয়েছে ৩২১ টি, এর ৯০% স্টলই রয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকায়। হাতেগোনা কয়েকটি এমন স্টল উত্তরবঙ্গে থাকলেও, সেগুলির সুবিধা সাধারণ মানুষ খুব একটা পাননা। এই খামতি দূর করতেই এবার মাঠে নামছে রাজ্য সরকার।

কৃষি বিপনন দপ্তর সূত্রে খবর, বর্তমানে উত্তরবঙ্গে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে একটি করে স্টল রয়েছে ‘সুফল বাংলা’র। এবারে রাজ্যের প্রতিটি মানুষকে এই পরিষেবা দিতে উদ্যোগী হয়ে উঠেছে রাজ্য সরকার। তাই দফতরের পক্ষ থেকে এই সুফল বাংলা স্টল এর পরিমাণ বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে।

কৃষি ও বিপনন দপ্তরের মন্ত্রী বিপ্লব মিত্র জানান, এই স্টলের মধ্য দিয়ে আমরা সাধারন মানুষের ঘরে ঘরে পরিষেবা পৌঁছে দিতে চাই। রাজ্যের সমস্ত পুর এলাকাতেই এই স্টল গড়ার কাজ করা হবে। শহর এলাকাতে এই স্টলগুলি গড়ার কাজ শেষ হলেই ব্লকে ব্লকে এই স্টলের উদ্যোগ নেওয়া হবে। এর মাধ্যমে সরকারি ন্যায্যমূল্যে মানুষ তাদের প্রয়োজনীয় সমস্ত সামগ্রী এই স্টল থেকে পেয়ে যাবেন।

এছাড়াও আমরা অনলাইন অ্যাপ্লিকেশনও চালু করছি, যার মাধ্যমে মানুষ বাড়িতে বসেই তাদের প্রয়োজনীয় সামগ্রী নিতে পারবেন। আমরা নো লস, নো প্রফিট অনুপাতে এই পণ্যগুলি বিক্রি করব, ফলে নিঃসন্দেহে রাজ্যের মানুষ লাভবান হবেন। এতে করে একদিকে বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে, পাশাপাশি সাধারণ মানুষও তুলনামূলক কম মূল্যে ও সহজেই এই সামগ্রীগুলি পেয়ে যাবেন।

Related News

Leave a Reply

Back to top button