লাইফ স্টাইল

বিছানা থেকে নামতেই চোখে অন্ধকার, মাথায় চক্কর, কী করবেন ?

চলুন জেনে নেওয়া যাক এই সমস্যা কী কী কারণে হয়? এই চক্কর থেকে বের হওয়ার উপায় বা কী ?

ইলিশের অনেক পদই তো রেঁধেছেন, ঢাকাই ভুনা ইলিশ খেয়েছেন ? শিখে নিন রান্না

Bengal Live স্পেশালঃ বসেই ছিলেন। হঠাৎ উঠে দাঁড়াতেই মাথাটা চক্কর দিয়ে উঠল। কিংবা ধরুন, শুয়ে ছিলেন। বিছানা থেকে নামতেই চোখে অন্ধকার, মাথা ঘুরছে। ভাবছেন, এটি তেমন কোনো সমস্যা নয়। কিন্তু আপনি ভুল ভাবছেন। বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যাকে একেবারেই অবহেলা করা ঠিক নয়। কারণ এর থেকে ভবিষ্যতের জন্য বড় বিপদ আপনার জন্য অপেক্ষা করে থাকতে পারে। চলুন জেনে নেওয়া যাক এই সমস্যা কী কী কারণে হয়? এই চক্কর থেকে বের হওয়ার উপায় বা কী ?

তুড়ি মেরে ওজন কমান ঘরোয়া টোটকায়, হেঁশেলেই মজুত মন্ত্র

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি স্নায়ুর সমস্যা থেকে হয়। হঠাৎ শোয়া অবস্থা থেকে উঠলে বা বসা অবস্থা থেকে উঠে দাঁড়ালে মাথা ঘুরে যায়। কয়েক সেকেন্ডের জন্য চোখে অন্ধকার দেখেন অনেকে। যদি আপনিও এই সমস্যার স্বীকার হন, তবে একটুও সময় নষ্ট না করে ডাক্তারের কাছে যান। নতুবা ভবিষ্যতে বড়ো কোনো সমস্যায় আপনাকে পড়তে হতেই পারে।

রুই মাছের কালিয়া, সহজ রান্না

কিছু মানুষের এই সমস্যা মস্তিষ্কে রক্তের ঘাটতির জন্যও হতে পারে। আপনি বসা অবস্থা থেকে হঠাৎ উঠে দাঁড়ালে মাথায় ঠিক পরিমান রক্ত পৌছুতে পারে না। ফলস্বরূপ রক্তের ঘাটতির জন্য আপনার মাথা ঘোরায়। এটিকে চিকিৎসা বিজ্ঞানে ব্লাড প্রেশারজনিত কারণ হিসেবে চিহ্নিত করা হয়। এই সমস্যা থাকলে নিজের প্রেশার চেক করিয়ে নিন। তারপর চিকিৎসকের পরামর্শ মতো প্রেশার স্বাভাবিক করার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন।

গরম জল পান করলে কী কী উপকার হয় ?

অনেকের উঁচু স্থান দেখে মাথা ঘোরে। এটি আসলে ভার্টিগোর কারণে হয়। এটিও একপ্রকার স্নায়ুর সমস্যা। এই ক্ষেত্রেও ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি।

দুর্ঘটনার ফলে যদি কেউ দীর্ঘক্ষণ অজ্ঞান থাকেন, তাহলে সেই সময়টার জন্য মাথার স্নায়ুতন্ত্রে স্থায়ী সমস্যা তৈরি হতে পারে। সেই সমস্যা থেকেও এই রোগ দেখা দিতে পারে।

কাঁচা রসুনের এইসব উপকারিতা জানেন ? জেনে নিন এক ক্লিকে

চিকিৎসা বিজ্ঞান বলছে, যাদের এই রোগটি আছে তাদের ভবিষ্যতে ডিমেনশিয়া অর্থাৎ সব ভুলে যাওয়ার রোগ হতে পারে। এছাড়াও হৃদযন্ত্রে সমস্যা, স্নায়ু সমস্যা, আরো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই আপনার যদি এরকম কোনো সমস্যা থেকে থাকে তবে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিৎ।

Related News

Leave a Reply

Back to top button