জাতীয়

জনসন অ্যান্ড জনসনের করোনা টিকায় ছাড়পত্র ভারতে

‘জনসন অ্যান্ড জনসন’ পেল তাদের তৈরি করোনার টিকা ভারতে ব্যবহারের ছাড়পত্র। মাত্র একটি ডোজেই মানবদেহে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলবে এই টিকা।

 

Bengal Live ডেস্কঃ  Covishield, Covaxin, Sputnik V ও Moderna-র পর এবার ‘জনসন অ্যান্ড জনসন’ ভারতে তাদের তৈরি করোনার টিকা ব্যবহারের ছাড়পত্র পেল । সুতরাং, ভারতের হাতে এখন রয়েছে মোট ৫টি EUA ভ্যাকসিন ফলে এখন টিকাদানের গতি আরও আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আমেরিকা, ইউরোপ, দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ভারতেও তাদের করোনার টিকা তৈরি হবে বলে আগেই জানিয়েছিল ‘জনসন অ্যান্ড জনসন’। সম্প্রতি গত ৫ অগাস্ট তারা তাদের তৈরি টিকা ভারতে ব্যবহারের ছাড়পত্র চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করে। ক্লিনিক্যাল ট্রায়ালে এই টিকার ৮৫ শতাংশ কার্যকারিতা দেখা গিয়েছে বলে দাবি করেছিল সংস্থা।

ছেড়ে গিয়েছে বাবা-মা, প্রতিবন্ধী নাতনির একমাত্র ভরসা সত্তোরোর্ধ ঠাকুমা

এরপরই শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে জানান, “johnson and johnson-কে তাদের তৈরি সিঙ্গল ডোজ টিকা ভারতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে এই টিকাকে ভারতে ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে। এখন ভারতের কাছে রয়েছে ৫টি EUA ভ্যাকসিন যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশকে আরও শক্তি জোগাবে।”

পাশাপাশি ‘জনসন অ্যান্ড জনসন’ এর ভারতীয় মুখপাত্রও জানিয়েছেন, তারা কেন্দ্রীয় তরফে ভারতে তাদের তৈরি টিকা ব্যবহারের ছাড়পত্র পেয়েছেন। একইসাথে তিনি এও জানান, এই টিকা ১৮ বছরের উর্ধে সবার উপর প্রয়োগ করা যাবে। আর কাজ হবে টিকার একটি মাত্র ডোজেই।

মিটবে ডার্কসার্কল ও অ্যাকনে সহ ত্বকের অন্যান্য সমস্যা, জানুন পুদিনার ভেষজ গুণ!

প্রসঙ্গত উল্লেখ্য, এখনও পর্যন্ত ভারতে করোনার যে টিকাগুলি দেওয়া হচ্ছিল, সেগুলির দুটি করে ডোজ নেওয়া বাধ্যতামূলক। কিন্তু, ‘জনসন অ্যান্ড জনসন’ দাবি করেছে , তাদের টিকার দুটি নয়, মাত্র একটি ডোজেই মানবদেহে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠবে ।

Related News

Leave a Reply

Back to top button